২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:২১:১৮ অপরাহ্ন
গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ
  • আপডেট করা হয়েছে : ১৩-০১-২০২৪
গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সরকার ঘোষিত সর্বনিম্ন বেতন ১২ হাজার ৫০০ টাকা আরও বাড়ানোর দাবিতে গাজীপুর মহানগরীর কোনাবাড়ি ও কালিয়াকৈর এলাকায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকেরা। আজ শনিবার সকাল থেকে গাজীপুর মহানগরীর কোনাবাড়ী এলাকায় মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের প্রায় কয়েক শ শ্রমিক ৬ দফা দাবি আদায়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে। এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ গিয়ে শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 


পুলিশ ও আন্দোলনকারীরা জানিয়েছে, আজ শনিবার সকাল সাড়ে ৭টার সময় প্রায় ৪০০ শ্রমিক কারখানার ভেতরে প্রবেশ করে এবং আনুমানিক ২০০ থেকে ২৫০ জন শ্রমিক ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে ৬ দফা দাবি নিয়ে অবস্থান করে। পরে সকাল পৌনে ৮টার সময় শ্রমিকেরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যান চলাচল বন্ধ করে রাস্তার ওপর অবস্থান করে। 


শ্রমিকেরা ছয় দফা দাবি উল্লেখ করে জানায়, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুসারে আমাদের গ্রেড-১ থেকে গ্রেড-৪ এর মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে। তফসিল-ক এবং তফসিল-খ অনুসারে বেতন কাঠামো নির্ধারণ করতে হবে। কর্মঘণ্টা ১০ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা বেতন নির্ধারণ করতে হবে। বেসিক বেতন সরকারি নিয়ম অনুসারে করতে হবে। ওভারটাইমের হার সরকারি নিয়ম অনুসারে হিসাব করতে হবে এবং অধিকার আদায়ে আন্দোলনরত শ্রমিকদের ছাঁটাই করা যাবে না।   


মেইগো লিমিটেডের ম্যানেজার (অ্যাডমিন) মো. খালিদ হাসান বলেন, ‘শ্রমিকদের যে বেতন বাড়ানো হয়েছে, তাতে শ্রমিকেরা সন্তুষ্ট হয়নি। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।’ 


গাজীপুর মহানগর পুলিশের কোনাবাড়ী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ জিয়াউল ইসলাম জানান, সকালে বে-ইকোনমিক জোনের সামনে কিছু শ্রমিক রাস্তায় নেমে আসে। পরে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে নেওয়া হয়। বর্তমানে যান চলাচল স্বাভাবিক। বিষয়টি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমাধানের চেষ্টা চলছে। 


এ ছাড়া জেলার কালিয়াকৈর উপজেলার সফিপুর, চন্দ্রা, বাড়ইপাড়া ও মাস্টারবাড়িতেও একই দাবিতে বিক্ষোভ করে পোশাক শ্রমিকেরা।


শেয়ার করুন