২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:২১:৫১ অপরাহ্ন
আলু পেঁয়াজের মৌসুমেও দামে নাকাল ভোক্তা
  • আপডেট করা হয়েছে : ১৭-০১-২০২৪
আলু পেঁয়াজের মৌসুমেও দামে নাকাল ভোক্তা

মৌসুমের নতুন আলু ও পেঁয়াজে বাজার ভরপুর থাকলেও চড়া দাম দিয়ে কিনতে হচ্ছে পণ্য দুটি। সাধারণত বছরের এ সময় আলু ও পেঁয়াজের দাম কমে আসে। কিন্তু ভালো উৎপাদনের পরও এবার বাজারের চিত্র উল্টো।

বাজার দর পর্যালোচনা করে দেখা গেছে, গত বছরের চেয়ে এবার আলু দ্বিগুণ ও পেঁয়াজ প্রায় আড়াইগুণ বেশি দামে বিক্রি হচ্ছে। এতে নাভিশ্বাস ভোক্তাদের। বাধ্য হয়ে আলু ও পেঁয়াজ খাওয়া কমিয়ে দিয়েছেন অনেকে। আমদানিকৃত পেঁয়াজের দামও ১১১ শতাংশ বেশি এবার। ক্যাবের সহসভাপতি এসএম নাজের হোসাইন বলেন, মৌসুমেও আলু, পেঁয়াজের এত দাম ‘ডাকাতি’ ছাড়া আর কিছু না।

রাজধানীর খুচরা বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিকেজি আলু ৫৫ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে। কোথাও এর বেশি দামেও বিক্রি হচ্ছে। আর দেশি পেঁয়াজ ৮৫ থেকে ১০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। গত বছর এমন সময় নতুন আলু ২২ থেকে ২৫ টাকায় ও পেঁয়াজ ৪২ থেকে ৪৫ টাকায় বিক্রি হয়। টিসিবির প্রতিবেদনেও উঠে এসেছে, গত বছরের চেয়ে এ বছর আলুর দাম ১৪৪ দশমিক ৪৪ শতাংশ ও পেঁয়াজের দাম ১০০ শতাংশ পর্যন্ত বেশি রয়েছে।

আলু, পেঁয়াজের দামের কাছে হার মেনেছেন বেসরকারি চাকরিজীবী মো. মনিরুল ইসলাম। খরচ কুলিয়ে উঠতে না পেরে কেনা কমিয়ে দিয়েছেন তিনি। তিনি বলেন, পেঁয়াজ নিয়ে অনেক হয়েছে। কিন্তু সস্তার আলুও ৬০-৭০ টাকা দিয়ে কিনে খেতে হবে কখনো ভাবিনি। নতুন আলু ও পেঁয়াজ বাজারে এসে পুরনো হয়ে যাচ্ছে। কিন্তু দাম কমছে না। তাই এগুলো খাওয়াই কমিয়ে দিয়েছি।

ভালো উৎপাদনের পরও মৌসুমে অস্বাভাবিক দামকে ডাকাতি উল্লেখ করে ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমার্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি এসএম নাজের হোসাইন বলেন, মৌসুমেও আলু, পেঁয়াজের এত দাম ‘ডাকাতি’ ছাড়া আর কিছু না। বাজার নিয়ন্ত্রণে সরকার পণ্য দুটির দাম বেঁধে দিলেও তা উপেক্ষিতই থেকেছে। উল্টো দাম আরও বেড়েছে। অপরাধ করেও বারবার পার পেয়ে যাওয়ায় কারসাজি থামছে না, বাড়ছে। করাসাজি বন্ধে অসাধু ব্যবসায়ীদের অবশ্যই শাস্তির আওতায় আনতে হবে।

ভরা মৌসুমে এমন আগুন দামে খুচরা ব্যবসায়ীরাও হতবাক। খুচরা বিক্রেতা মো. মিলন হোসেন বলেন, প্রথম দিকে চড়া থাকলেও পরে নতুন আলু ও পেঁয়াজের দাম কমে আসে। কিন্তু এবার সম্পূর্ণ ভিন্ন চিত্র। গত বছরও দাম কমে আলু ২০ টাকার আশপাশে বিক্রি হয়েছে। সেখানে এবার দাম বেড়ে ৭০ টাকায়ও বিক্রি হয়েছে। মৌসুমে আলুর এত চড়া দাম আগে দেখিনি।

শেয়ার করুন