২৬ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার, ০৩:০৭:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ওআইসি সদস্য দেশগুলোর তথ্যমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে তুরস্ক পৌঁছেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী রাজধানীর ঝিলপাড় বস্তিতে আগুন আকাশে শাবান মাসের চাঁদ, ২৫ ফেব্রুয়ারি শবেবরাত রাজশাহীতে তিন সহযোগিসহ ধর্ষ’ক গ্রেপ্তার মা-বাবাকে আর বৃদ্ধাশ্রমে দিতে হবে না: সমাজকল্যাণ মন্ত্রী ফসলি জমির মাটি উত্তোলন, ২ ব্যক্তির ১৫ দিনের কারাদণ্ড,৫০ হাজার টাকা জরিমানা চাটখিল থানার পাশেই, টেক্সটাইলের রং ও ক্যামিকেল দিয়ে তৈরী হচ্ছে জন্মদিনের কেক,নিরব ভুমিকায় উপজেলা প্রশাসন! কমলগঞ্জে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ মৌলভীবাজার হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ জীববৈচিত্র্য ফিরে পাচ্ছে শেরপুরের গারো পাহাড়
এআইয়ে ছবি বানিয়ে ফেসবুক-ইনস্টাগ্রামে আপলোড করলেই ধরা!
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২৪
এআইয়ে ছবি বানিয়ে ফেসবুক-ইনস্টাগ্রামে আপলোড করলেই ধরা!

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্য নিয়ে তৈরি কোনো ছবি ফেসবুক কিংবা ইনস্টাগ্রামে পোস্ট করলেই তা ধরা পড়ে যাবে মেটার কাছে। নতুন এই ফিচার নিয়ে ইতোমধ্যে কাজ শুরু করেছে মেটা কর্তৃপক্ষ। কেবল ছবি নয়, অডিও-ভিডিওর ক্ষেত্রেও এআই ব্যবহার করা হলে তা ফেসবুক কিংবা ইনস্টাগ্রামের পাতায় বিশেষভাবে চিহ্নিত করবে মেটা।


ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা কিছুদিনের মধ্যেই এআইয়ের সাহায্যে তৈরি ছবি ও ভিডিওর গায়ে বিশেষ ধরনের লেবেল দেখতে পাবেন। মেটা বলছে, এর মাধ্যমে সহজেই আসল ও নকল কন্টেন্টের পার্থক্য বোঝা যাবে।



এ বিষয়ে মেটার স্বত্তাধিকারী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই এই নতুন ফিচারের সুবিধা পাবেন ব্যবহারকারীরা।


আর এই নতুন বৈশিষ্ট্যটির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে গিয়ে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ এক ব্লগ পোস্টে লিখেছেন, গ্রাহকরা যে ফোটোরিয়্যলিস্টিক কনটেন্টটি দেখছেন, সেটা যে আদতে এআই দিয়ে তৈরি, তা গ্রাহকদের জানানো ভীষণ জরুরি। মেটার এআই ফিচারের সাহায্যে তৈরি ছবিগুলোতে তাই আমরা ইমাজিন্‌ড উইথ এআই বা এআই দিয়ে তৈরি— এই লেবেলটি প্রয়োগ করি।


তবে, অন্যান্য অ্যাপ বা ওয়েবসাইটে এআইয়ের সাহায্য তৈরি ছবিগুলোকেও যাতে ফেসবুক ও ইনস্টাগ্রাম চিহ্নিত করতে পারে, সেই চেষ্টা চলছে বলেও জানান তিনি।

শেয়ার করুন