২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:০৭:১৬ অপরাহ্ন
রেকর্ড সংখ্যক চীনা বেলুন শনাক্ত করল তাইওয়ান
  • আপডেট করা হয়েছে : ১০-০২-২০২৪
রেকর্ড সংখ্যক চীনা বেলুন শনাক্ত করল তাইওয়ান

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা তাইওয়ান প্রণালীর আকাশসীমায় রেকর্ড ৮টি চীনা বেলুন শনাক্ত করতে সক্ষম হয়েছে। শনিবার দেশটি এমন দাবি করেছে বলে খবর দিয়ে আল আরাবিয়া।


প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় এসব বেলুন শনাক্ত করেছে তারা। এই বেলুনগুলোর মধ্যে দুটি দ্বীপের ওপর দিয়ে উড়ে গেছে। 


ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানকে নিজ ভূখণ্ডের অংশ হিসেবে মনে করে চীন। তবে নিজেদের স্বায়ত্তশাসিত রাষ্ট্র হিসেবে দাবি করে তাইওয়ান। গত ডিসেম্বর থেকে তাইওয়ানের আকাশে চীনা বেলুন শনাক্ত করার অভিযোগ করছে তাইওয়ান। 


তাইপের দাবি, এসব বেলুন বিমান চলাচলের সুরক্ষা এবং মনস্তাত্ত্বিক যুদ্ধের প্রচেষ্টার জন্য হুমকিস্বরূপ।


দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে চীনা সামরিক কর্মকাণ্ডের উপর তাইওয়ানের প্রতিদিনের রিপোর্টে বলা হয়েছে, শুক্রবার সকালে প্রথম বেলুন এবং শেষটি সন্ধ্যার দিকে শনাক্ত করেছে তারা।


মন্ত্রণালয়ের দেওয়া মানচিত্র অনুযায়ী, বেলুন দুটি তাইওয়ানের উত্তরাঞ্চল অতিক্রম করেছে। অন্যগুলো অদৃশ্য হওয়ার আগে উপকূলের কাছে পৌঁছেছিল। তবে একটি বেলুন তাইওয়ানের উত্তরে সমুদ্রের ওপর দিয়ে উড়েছিল।


গত মাসে চীন সরকার বেলুন সম্পর্কে তাইওয়ানের অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, সেগুলো আবহাওয়া সংক্রান্ত উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে। এ নিয়ে রাজনীতি করা উচিত নয়।


শেয়ার করুন