২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:০৩:৫৫ অপরাহ্ন
ঢাকায় পরিত্যক্ত সম্পত্তির তালিকা করছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়
  • আপডেট করা হয়েছে : ১৮-০২-২০২৪
ঢাকায় পরিত্যক্ত সম্পত্তির তালিকা করছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়

রাজধানী ঢাকার পরিত্যক্ত সম্পত্তির তালিকা হালনাগাদের উদ্যোগ নিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। তালিকা শেষে আগামী দুই-তিন মাসের মধ্যে রাজধানীর গেজেট-বহির্ভূত পরিত্যক্ত সম্পত্তিগুলোকে গেজেটভুক্ত করা হবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এ নিয়ে গত মাসেই ১১ সদস্যের একটি কমিটিও গঠন হয়েছে। মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানিয়েছেন, রাজধানীর অলিগলি যেখানেই পরিত্যক্ত সম্পত্তি পাওয়া যাবে, যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে সেগুলো সরকারের অধিকারে নিয়ে আসা হবে। 


পরিত্যক্ত সম্পত্তি ব্যবস্থাপনার জন্য সম্প্রতি জাতীয় সংসদে ‘‌পরিত্যক্ত বাড়ি (সম্পূরক বিধানাবলি) আইন, ২০২৩’ পাস হয়েছে। আইনটি পাস হওয়ার পর পরিত্যক্ত সম্পত্তির তালিকা করতে তৎপর হয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। এজন্য গত মাসে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মনিটরিং অনুবিভাগ) মো. হাফিজুর রহমানকে সভাপতি করে ১১ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আইন উপদেষ্টা, ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের (জাগৃক) একজন করে প্রতিনিধি। 


 


কমিটির কার্যক্রম সম্পর্কে মন্ত্রণালয়ের একটি সূত্র বণিক বার্তাকে জানিয়েছে, ‌এরই মধ্যে কমিটি পরিত্যক্ত সম্পত্তি নিয়ে কাজ শুরু করে দিয়েছে। দুই-তিন মাসের মধ্যে কিছু সম্পত্তি গেজেটভুক্ত করার প্রক্রিয়া চলমান রয়েছে। তবে কী পরিমাণ সম্পত্তি রয়েছে এ বিষয়ে হালনাগাদ তথ্য জানা যায়নি। এছাড়া আদালতে পরিত্যক্ত ঘোষিত বেশকিছু সম্পত্তি নিয়ে প্রাথমিকভাবে কাজও শুরু করেছে কমিটি।


রাজধানীর পরিত্যক্ত সম্পত্তিগুলোর বেশির ভাগই বেদখল অবস্থায় রয়েছে উল্লেখ করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন বণিক বার্তাকে বলেন, ‘পরিত্যক্ত সম্পত্তি নিয়ে আইন পাস হয়েছে। আইনটি এখন আমাদের হাতে এসেছে। আমি এটা বাস্তবায়নের কাজ শুরু করে দিয়েছি। এ লক্ষ্যে ১১ সদস্যের একটি কমিটি গঠন করেছি। পর্যায়ক্রমে রাজধানীর অলিগলি যেখানেই পরিত্যক্ত সম্পত্তি আছে, তালিকা করে সেগুলো গেজেটভুক্ত করা হবে। আমরা কয়েকটি পর্বে কাজ করব। প্রথম পর্যায়ে যে সম্পত্তি নিয়ে কোনো জটিলতা নেই, মামলা নেই—সেগুলো চিহ্নিত করে গেজেটভুক্ত করব। আগামী দুই মাসের মধ্যেই বড় সাফল্য পাওয়া যাবে বলে প্রত্যাশা করছি। বেদখল হয়ে যাওয়া সম্পত্তিগুলোও চিহ্নিত করে দখলমুক্ত করার জন্যে বিশেষ কর্মসূচি নেয়া হচ্ছে।’‌


রাজধানী ঢাকায় এখন পর্যন্ত ৬ হাজার ৩৭২টি পরিত্যক্ত বাড়ি শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। চলতি সপ্তাহেই জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্ব চলাকালে স্বতন্ত্র সদস্য সাইফুল ইসলামের এক প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী এ তথ্য জানান। 


শেয়ার করুন