২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৫৯:০৮ অপরাহ্ন
এ্যাডভোকেট গোলাম আরিফ টিপু’র মৃত্যুতে এমপি শফিকুর রহমানের শোক
  • আপডেট করা হয়েছে : ১৫-০৩-২০২৪
এ্যাডভোকেট গোলাম আরিফ টিপু’র মৃত্যুতে এমপি শফিকুর রহমানের শোক

বিশিষ্ট ভাষাসৈনিক, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট গোলাম আরিফ টিপু’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাজশাহী-২(সদর) আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা।


শুক্রবার (১৫ মার্চ) এক শোক বিবৃতিতে মরহুম  গোলাম আরিফ টিপুর আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এমপি।


বিবৃতিতে এমপি শফিকুর রহমান বাদশা বলেন, ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনে রাজশাহী অঞ্চলের সংগঠক ছিলেন গোলাম আরিফ টিপু।

তিনি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদক প্রদান করে।গোলাম আরিফ টিপু ১৯৫৮ সালে একজন আইনজীবী হিসেবে তার কর্মজীবন শুরু করেন।


তিনি একাধিকবার রাজশাহী আইনজীবী সমিতির সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচারের উদ্দেশ্যে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবেও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যুতে এক অপূরণীয় শূণ্যতা তৈরি হলো৷ ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধসহ স্বাধীনতার স্বপক্ষের শক্তি হিসেবে  তার অবদান জাতি চিরকাল শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে৷

উল্লেখ্য, শুক্রবার (১৫ মার্চ) সকাল ৮টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।


শেয়ার করুন