১৮ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার, ০৪:৫৬:৪০ অপরাহ্ন
ন্যাটোর সদস্য হতে সুইডেন-ফিনল্যান্ডের আবেদন
  • আপডেট করা হয়েছে : ১৮-০৫-২০২২
ন্যাটোর সদস্য হতে সুইডেন-ফিনল্যান্ডের আবেদন ন্যাটোর সদস্য হতে সুইডেন-ফিনল্যান্ডের আবেদন

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রাশিয়ার দুই প্রতিবেশী দেশ সুইডেন-ফিনল্যান্ড। 

বিবিসির খবরে বলা হয়েছে, ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ এই আবেদনকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, আমাদের এই সুযোগ নেওয়া উচিত।

রোববার সুইডেন-ফিনল্যান্ডের নেতারা ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পক্ষে মত দেন। সোমবার সুইডিশ সংসদ আবেদনের পক্ষে ভোট দেয়। আর ফিনল্যান্ডের সংসদে প্রস্তাব পাশ করে মঙ্গলবার।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের দীর্ঘ স্থল ও সমুদ্রসীমা রয়েছে। স্নায়ুযুদ্ধকালীন থেকে এ দুই দেশ সামরিকভাবে নিরপেক্ষ অবস্থান ধরে রাখছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এ কারণে রুশ প্রতিবেশী এই দুদেশের ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার ঘটনা তাৎপর্যপূর্ণ।

ন্যাটোপ্রধান জেন্স স্টোলটেনবার্গ সুইডেন-ফিনল্যান্ডের সদস্যপদের ইস্যু দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন। তবে সদস্য হতে হলে জোটের ৩০ সদস্য দেশেরই অনুমোদন লাগবে। কিন্তু জোট সদস্য তুরস্ক সুইডেন-ফিনল্যান্ডের বিরোধিতা করছে।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো ও সুইডেনের প্রধানমন্ত্রী মাগদালেনা আন্ডারসান বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলবেন। তারা ন্যাটোর সদস্যপদসহ ইউক্রেনের ইস্যু নিয়ে আলোচনা করবেন।

শেয়ার করুন