২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৩০:১৫ অপরাহ্ন
বরেন্দ্রের জল ও জীবনের নিরাপত্তায় ‘পানিবন্ধন’
  • আপডেট করা হয়েছে : ২১-০৩-২০২৪
বরেন্দ্রের জল ও জীবনের নিরাপত্তায় ‘পানিবন্ধন’

বিশ্ব পানি দিবস উপলক্ষে বরেন্দ্র অঞ্চলের জল ও জীবনের নিরাপত্তায় জলাধারগুলো সুরক্ষা করো দাবিতে ‘পানিবন্ধন’ কর্মসূচি পালন করেছে। বরেন্দ্র ইয়ুথ ফোরাম ও বারসিকের আয়োজনে ঘণ্টাব্যাপি চলে সমাবেশও।


বৃহস্পতিবার (২১ মার্চ) নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এই পানিবন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে আট দফা দাবি জানানো হয়।


দাবিগুলো হলো, রাজশাহীর ৯৫২টি পুকুর পুনরুদ্ধার ও পূর্বের অবস্থায় ফিরিয়ে এনে সংরক্ষণ করা। খাস ও সরকারি প্রতিটি পুকুর-দিঘি সেই গ্রামের মানুষের ব্যবহারের জন্য শর্ত ও জামানতবিহীন লিজ প্রদান। বরেন্দ্র ডিপ ব্যবস্থাপনায় পানি বন্ধন বৈষম্য নীতি পরিহার করে সরাসরি কৃষকদের পরিচালনা করতে দিতে হবে। বরেন্দ্র অঞ্চলের প্রতিটি গ্রামে সুপেয় পানির ব্যবস্থা করতে হবে। বরেন্দ্র অঞ্চলের প্রাকৃতিক জলাশয়-জলাধারগুলো পুণঃসংস্কার এবং তা লিজ বাতিল করে জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিতে হবে। ভুগর্ভস্থ পানির উত্তোলন কমিয়ে ভু-উপরস্থ পানি ব্যবহার এবং সেই সুবিধাগুলো সৃষ্টি করে দিতে হবে। বরেন্দ্র অঞ্চলের বৈচিত্র ও পরিবেশ সুরক্ষায় উচু-নীচু বৈশিষ্ট্য সম্পন্ন ভূমি কর্তন/সমান করা বন্ধ করাসহ বড় বড় বৃক্ষগুলো সুরক্ষায় কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। বৃক্ষনিধন বন্ধ করতে হবে। খরা এবং দুর্যোগের কারনে শস্য ফসলসহ গবাদি পশুপাখির ক্ষতি পূরণ দিতে হবে। খরাকালিন কাজের অভাবে প্রান্তিক আদিবাসী ও অন্যান্য শ্রমজীবী মানুষের জন্য মৌসুমী খরা ভাতা চালু করতে হব। উক্ত দাবী সমূহ তুলে ধরে পানি বন্ধনটি শান্তিপূর্ণভাবে শেষ হয়।


মানববন্ধনে বক্তব্য দেন বারসিক বরেন্দ্র অঞ্চলের সমন্বয়কারী শহিদুল ইসলাম, রাজশাহী জেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, বরেন্দ্র ইয়ুথ ফোরামের সভাপতি শাইখ তাসনীম জামাল, ইয়ুথ অ্যাকশন ফর সোস্যাল চেঞ্জের সভাপতি সামিউল আলিম শাওন, সেক্টর কমান্ডার ফোরামের মহানগর সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল, ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জের সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলার সভাপতি উপেন রবিদাস প্রমুখ।


শেয়ার করুন