১০ অগাস্ট ২০২২, বুধবার, ৬:২৮:৪৩ পূর্বাহ্ন
ভারত বাংলাদেশের জন্য গম রপ্তানি বন্ধ করেনি: বাণিজ্যমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ১৮-০৫-২০২২
ভারত বাংলাদেশের জন্য গম রপ্তানি বন্ধ করেনি: বাণিজ্যমন্ত্রী ভারত বাংলাদেশের জন্য গম রপ্তানি বন্ধ করেনি: বাণিজ্যমন্ত্রী

গম রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে গম আমদানির ৬৪ শতাংশই আসে ভারত থেকে। দেশটি গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দিলেও তা বাংলাদেশের জন্য পুরোপুরি প্রযোজ্য হবে না। জিটুজি (সরকারের সঙ্গে সরকারের চুক্তি) পদ্ধতিতে আনা যাবে। তা ছাড়া এ মুহূর্ত দেশে গমের যে মজুত, তাতে ভয়ের কিছু নেই।

বুধবার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভায় তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে গমের পর্যাপ্ত মজুত রয়েছে। গম নিয়ে আশঙ্কার কোনো কারণ নেই। তিনি বলেন, কিছু অসাধু ব্যবসায়ী মেঘ দেখলেই বলে ঝড় এসে গেছে, সেটি কিন্তু না। আমাদের দেশে এ মুহূর্তে গমের যে স্টক আছে, তাতে ভয়ের কোনো আশঙ্কা করি না।

তিনি বলেন, কয়েক দিন ধরে একটা কথা বাজারে উড়ছে যে, ভারত গম রপ্তানি বন্ধ করে দিয়েছে। এ জন্য বাজারে গমের দামে প্রভাব পড়তে শুরু করেছে। কিন্তু কথাটি একেবারেই সঠিক নয়। ভারত গম রপ্তানি বন্ধ করেছে অন্যান্য দেশের জন্য, বাংলাদেশের জন্য নয়।

তিনি বলেন, এখানে আসার আগেও আমি ভারতের হাইকমিশনারের সঙ্গে কথা বলেছি। উনিও একটা প্রেস কনফারেন্সে বলেছেন যে, জিটুজি বন্ধ হয়নি। যত খুশি আনা যাবে। এমনকি প্রতিবেশী দেশ হিসেবে যারা বড় বড় আমদানিকারক আছে, চাইলে চিঠি দিয়ে অনুমতি নিতে পারবেন। পুরোপুরি ১০০ ভাগ আমদানিতে কোনো বাধা নেই।

ভোজ্যতেল ইস্যুতে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গ্লোবাল এ ক্রাইসিসকে সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। আমরা একটাই মেসেজ দিতে চাই, ভোজ্যতেলের এখন যে অবস্থা আছে, তাতে আশা করছি ক্রাইসিস হবে না।

শেয়ার করুন