০১ অক্টোবর ২০২২, শনিবার, ০৩:৩৩:৩৬ পূর্বাহ্ন
৫ জুন বাজেট অধিবেশন শুরু
  • আপডেট করা হয়েছে : ১৮-০৫-২০২২
৫ জুন বাজেট অধিবেশন শুরু ৫ জুন বাজেট অধিবেশন শুরু

আগামী ৫ জুন রোববার জাতীয় সংসদরে বাজটে অধবিশেন শুরু হব।ে ওই দনি বকিলে ৫টায় অধবিশেন শুরু হব।ে রাষ্ট্রপতি মো. আবদুল হামদি এই অধবিশেন আহ্বান করছেনে।


বুধবার (১৮ ম)ে জাতীয় সংসদরে যুগ্মসচবি তারকি এ তথ্য জানযি়ছেনে।


তনিি বলনে, এটি জাতীয় সংসদরে অষ্টাদশ অধবিশেন।


গতবছর মহামারি করোনার মধ্যে ৩ জুন চলতি র্অথবছররে জন্য বাজটে পশে করনে র্অথমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগরে দনি ২ জুন বাজটে অধবিশেন শুরু হয়।


আগামী ২০২২-২৩ র্অথবছররে বাজটে হবে র্অথমন্ত্রী হসিবেে আ হ ম মুস্তফা কামালরে চর্তুথ বাজটে এবং আওয়ামী লীগ সরকাররে টানা তনি ময়োদরে ১৪তম বাজটে।


জানা যায়, আগামী বাজটে কমেন হবে তা নয়িে ব্যবসায়ী ও পশোজীবীদরে মতামত জানতে মাসব্যাপী প্রাক-বাজটে আলোচনার আয়োজন করে জাতীয় রাজস্ব বর্ােড (এনবআির)। আলোচনা হয় বভিন্নি জলো ও বভিাগরে চম্বোররে নতোদরে সঙ্গওে।


গত ৬ ফব্রেুয়ারি থকেে প্রাক-বাজটে আলোচনা শুরু হয়, শষে হয় গত ২০ র্মাচ। প্রায় শতাধকি ব্যবাসায়ী ও পশোজীবী সংগঠনরে নতোরা প্রাক-বাজটে আলোচনায় উপস্থতি হয়ে তাদরে দাব-িদাওয়া পশে করনে।


ব্যবসায়ীদরে দাবরি মধ্যে উল্লখ্যেযোগ্য হল- করপোরটে কররে হার কমানো, দ্রব্যমূল্যরে র্ঊধ্বগতি ঠকোনো, মূল্যস্ফীতি নয়িন্ত্রণ করা, ব্যক্তি র্পযায়ে ন্যূনতম কর তনি লাখ থকেে বাড়য়িে চার লাখ টাকা করা, আয়কর ও মূসকরে আওতা বাড়ানো, সব রপ্তানি খাতকে সমান সুবধিা দওেয়া, বকিল্পবরিোধ নষ্পিত্তি জোরদার করা, র্টানওভার কর ফরিয়িে আনা ও ভ্যাট আইন সংশোধন করে বাস্তবসম্মত করাসহ বভিন্নি ক্ষত্রেে কর ছাড় দওেয়া।

শেয়ার করুন