০৪ মে ২০২৪, শনিবার, ০৫:১০:০৪ পূর্বাহ্ন
খালেদা জিয়ার ১১ মামলার পরবর্তী শুনানি ২৯ জুলাই
  • আপডেট করা হয়েছে : ২২-০৪-২০২৪
খালেদা জিয়ার ১১ মামলার পরবর্তী শুনানি ২৯ জুলাই

হত্যা ও নাশকতার ১০ মামলা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে করা এক মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শুনানির নতুন তারিখ ধার্য করা হয়েছে আগামী ২৯ জুলাই। আজ সোমবার ঢাকা মহানগর দায়রা জজ ও সিনিয়র বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ আস-সামছ জগলুল হোসেন এই তারিখ ধার্য করেন।


কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের সামনের দুই নম্বর ভবনে স্থাপিত বিশেষ এজলাসে এই মামলার শুনানি হয়।


আজ মামলাগুলোর শুনানির তারিখ ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়া অসুস্থ থাকায় পৃথক পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানির নতুন তারিখ ধার্য করা হয়। 

আদালতের অতিরিক্ত সরকারি কৌঁসুলি (অতিরিক্ত পিপি) তাপস কুমার পাল নতুন তারিখ ধার্যের বিষয়টি আজকের পত্রিকাকে নিশ্চিত করেন। 


২০১৫ সালের ২৩ জানুয়ারি যাত্রাবাড়ীতে একটি যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলায় ৩১ যাত্রী দগ্ধ ও জখম হয়। এর মধ্যে নূর আলম নামে একজনের মৃত্যু হয় চিকিৎসাধীন অবস্থায়। এ ঘটনায় দায়ের করা হত্যা মামলা এই আদালতে বিচারাধীন। 


একই বছরের ২১ ডিসেম্বর রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এক আলোচনা সভায় খালেদা মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করে বলেন, ‘আজকে বলা হয়, এত লক্ষ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক আছে যে, আসলে কত লক্ষ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানা রকম তথ্য আছে।’


ওই বক্তব্যে ‘দেশদ্রোহী’ মনোভাবের পরিচয় রয়েছে অভিযোগ করে ২০১৬ সালের ২৫ জানুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে খালেদার বিরুদ্ধে মামলা করেন আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী মমতাজ উদ্দিন আহমদ মেহেদী। 


নাশকতার ৯ মামলা: রাজধানীর দারুস সালাম থানায় ২০১৫ সালে করা নয়টি নাশকতার মামলায় অভিযোগপত্র দেওয়া হয় বিভিন্ন সময়ে। সেসব মামলায় অভিযোগপত্র দেওয়ার পর তা মহানগর দায়রা আদালতে বিচারের জন্য স্থানান্তর করা হয়।


শেয়ার করুন