২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:১৮:৩৯ পূর্বাহ্ন
মহানগর ও জেলায় আজ বিএনপির অনশন
  • আপডেট করা হয়েছে : ১৪-১০-২০২৩
মহানগর ও জেলায় আজ বিএনপির অনশন

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উন্নত চিকিৎসা ও মুক্তির দাবিতে ঢাকাসহ সারা দেশের মহানগর ও জেলা শহরে আজ অনশন কর্মসূচি পালন করবে বিএনপি। এদিন বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত তিন ঘণ্টার অনশন করবেন দলটির নেতাকর্মীরা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে রাজধানীতে অনশন করবে নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে। এতে প্রধান অতিথি থাকবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


ঢাকা মহানগরের নেতারা জানান, অনশন কর্মসূচিতে বিপুলসংখ্যক নেতাকর্মী অংশ নেবেন। সে প্রস্তুতি রয়েছে তাদের। বিএনপি মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটি সদস্য, কেন্দ্রীয় ও অঙ্গ-সহযোগী সংগঠন এবং পেশাজীবী নেতারাও অংশ নেবেন। এ ছাড়াও যুগপৎ আন্দোলনে শরিক জোট ও দলের শীর্ষ নেতারাও সংহতি জানিয়ে বক্তব্য দেবেন।


এদিকে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা রাজনৈতিক দল ও জোট একই দাবিতে অনশন কর্মসূচি পালন করবে। ১২ দলীয় জোটের সমন্বয়ক বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা জানান, দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তি ও সুস্থতার জন্য জোটের উদ্যোগে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিজয়নগর পানির ট্যাংকির সামনে (বিজয় চত্বর) প্রতীকী অনশন ও গণদোয়া সমাবেশ হবে।


এ ছাড়া একই দাবিতে জাতীয়তাবাদী সমমনা জোট বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্সের সামনে এবং গণফোরাম (মন্টু) ও পিপলস পার্টির উদ্যোগে মতিঝিল নটর ডেম কলেজের উল্টো দিকে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনশন কর্মসূচি পালন করবে।


দীর্ঘ দুই মাসের বেশি সময় ধরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গত তিন সপ্তাহে সাবেক এই প্রধানমন্ত্রীকে চারবার সিসিইউতে নেওয়া হয়।


সোমবার সংবাদ সম্মেলন করে তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড জানিয়েছে, খালেদা জিয়া মৃত্যু ঝুঁকিতে আছেন। তার চিকিৎসার সুযোগ দেশে নেই। এখন তার (খালেদা জিয়ার) যে অবস্থা, তাতে করে  বাসায় নেওয়া যাবে না। এখানকার চিকিৎসকরা তাদের সাধ্য অনুযায়ী যা করার করেছেন। এখন তাকে বিদেশে নিতেই হবে। এতে তার জীবন রক্ষা হতে পারে। তাই দ্রুত বিদেশে মাল্টিডিসিপ্লিনারি সেন্টারে পাঠানোর সুপারিশ করেছে মেডিকেল বোর্ড।


গত ৯ আগস্ট থেকে এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন খালেদা জিয়া। ৭৮ বছর বয়সি সাবেক প্রধানমন্ত্রী দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটি প্রভৃতি রোগে ভুগছেন। এরকম পরিস্থিতির মধ্যে খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর অনুমতি চেয়ে গত ২৫ সেপ্টেম্বর তার পরিবারের পক্ষ থেকে ছোট ভাই শামীম এস্কান্দার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। মেডিকেল বোর্ডের সুপারিশসহ (খালেদা জিয়াকে দ্রুত বিদেশে পাঠানো জরুরি) সেই আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হলে তা নাকচ করে দেয় সরকার।


দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্র“য়ারি কারাবন্দি হন। দুই বছরের বেশি সময় কারাবন্দি ছিলেন সাবেক এই প্রধানমন্ত্রী। জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দিয়েছিলেন। এরপর ছয় মাস পরপর তার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার।


শেয়ার করুন