১৭ মে ২০২৪, শুক্রবার, ১১:৫৬:০৬ পূর্বাহ্ন
মালয়েশিয়ায় প্রতারিত অভিবাসীদের দুর্দশা লাঘবে স্বাধীন কমিশন গঠনের আহ্বান
  • আপডেট করা হয়েছে : ০২-০৫-২০২৪
মালয়েশিয়ায় প্রতারিত অভিবাসীদের দুর্দশা লাঘবে স্বাধীন কমিশন গঠনের আহ্বান

মালয়েশিয়ায় প্রতারিত অভিবাসী শ্রমিকদের দুর্দশা লাঘবে স্বাধীন কমিশন গঠনের আহ্বান জানিয়েছে একটি অভিবাসী শ্রমিক অধিকার গোষ্ঠী। অধিকার গোষ্ঠী বলছে, কীভাবে ভুয়া নিয়োগকর্তারা বিপুলসংখ্যক অভিবাসীকর্মীকে নিয়োগের অনুমতি দেয় তা তদন্ত করতে।


এক বিবৃতিতে তেনাগানিতা বলছে, এই কর্মীদের নিয়োগের ক্ষেত্রে যথাযথ পরিশ্রম করা হয়েছে কিনা তাও স্বাধীন কমিশনের খতিয়ে দেখা উচিত।


বুধবার দেশটির ফ্রি মালয়েশিয়া টুডেকে তেনাগানিতার পরিচালক জোসেফ পল মালিয়ামাউভ এক সাক্ষাৎকারে বলেছেন বিবৃতিটি শ্রম দিবসের সঙ্গে একযোগে জারি করা হয়েছিল হাজার হাজার অভিবাসী শ্রমিকের দুর্দশার দিকে দৃষ্টি আকর্ষণ করার জন্য। যারা প্রাসঙ্গিক সরকারি সংস্থাগুলো দ্বারা জারি করা বৈধ নথি নিয়ে মালয়েশিয়ায় এসেছিলেন, শুধু এটি খুঁজে বের করার জন্য যে তারা কাজ করেনি। প্রতিশ্রুতি অনুযায়ী, তাদের জন্য কোনো কাজ অপেক্ষা করছে। তিনি বলছিলেন, এই শ্রমিকদের হোস্টেলে আটকে রাখা হয়েছিল এবং তাদের খুব কমই খাবার দেওয়া হয়েছিল। অনেকে তাদের কিছু অর্থ উপার্জন করতে পারে এমন কোনো কাজের সন্ধানে পালিয়ে যেতে পছন্দ করে।


কিন্তু তার পরে তারা এখন অনথিভুক্ত, অনিয়মিত, অবৈধ হয়ে গেছে। শ্রম পাচারের শিকারদের বর্ণনা করার জন্য শর্তের কোনো অভাব নেই যেটিতে সরকার জড়িত নয়।

এই শর্তগুলোর কোনোটিই সঠিকভাবে এ বিষয়টিকে নির্দেশ করে না যে শ্রমিকরা ভুক্তভোগী; বরং এর পরিবর্তে সুপারিশ করে যে তারাই দোষী। সরকার এই অভিবাসীরা কীভাবে অনথিভুক্ত হয়েছে তা খুঁজে বের করার জন্য কোনো আগ্রহ বা প্রচেষ্টা দেখায়নি, বা অন্যদের কর্ম বা অবহেলার মাধ্যমে যারা অনথিভুক্ত হয়েছে, তাদের জন্য কোনো অর্থপূর্ণ প্রতিকারের ব্যবস্থাও নেই। সত্যিকারের ট্র্যাজেডি হলো— এসব অভিবাসী শ্রমিক প্রত্যেককে রিক্রুটিং এজেন্টদের কমপক্ষে ২৫,০০০ টাকা দিতেন, যার অর্থ অতিরিক্ত সুদের হারে ধার করা হয়েছিল।


প্রতিটি দিন তারা মালয়েশিয়ায় চাকরি ছাড়াই কাটায় তাদের ঋণের বোঝা বাড়িয়ে দেয় (এবং তারা রেখে যায়) তাদের প্রিয়জনদের নিয়ে উদ্বিগ্ন, যাদের তারা রেখে গেছে। মনস্তাত্ত্বিক চাপ প্রচণ্ড, এতটাই যে কেউ কেউ মানসিক চাপে মারা গেছে বা আত্মহত্যাও করেছে।


তেনাগানিতা অভিবাসীকর্মীদের নিয়োগের জন্য যে বোগাস কোম্পানিগুলো খুঁজে পেয়েছে, তার মধ্যে একটি ছিল যা নতুনভাবে সংগঠিত হয়েছিল এবং কোনো ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করেনি, আরেকটি যা ধারাবাহিকভাবে লোকসান করছিল এবং একটি যার নিরীক্ষিত হিসাব ছিল না।


মালিয়ামাউভ বলেছেন, সরকারের উচিত এই অভিবাসী শ্রমিকদের যত্ন নেওয়ার দায়িত্ব স্বীকার করা। সমস্যার মূল কারণ তাদের আনার জন্য কোটা এবং বৈধ নথি জারি করা।


মালিয়ামাউভ বলেছিলেন, সরকারকে তার সংস্থানগুলো ব্যবহার করা উচিত। যেমন শ্রমিকদের কাছ থেকে সংগৃহীত শুল্ক– নিয়োগকর্তাদের অস্থায়ী আর্থিক সহায়তা প্রদানের জন্য যারা প্রকৃতপক্ষে অভিবাসীকর্মীদের তাদের আর্থিক বাধ্যবাধকতা পূরণ করতে অক্ষম, যাদের তারা নিয়োগ করেছিল।


তিনি মানবসম্পদ মন্ত্রণালয়কে, তার উপযুক্ত সংস্থাগুলোর মাধ্যমে, এই বেকার অভিবাসী শ্রমিকদের জন্য একটি শ্রম বিনিময় স্থাপন করার আহ্বান জানিয়েছেন যেখান থেকে প্রকৃত নিয়োগকর্তারা শ্রমিক নিয়োগ করতে পারে।


গত মাসে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল কর্তৃক নিযুক্ত বিশেষজ্ঞরা বলেছিলেন যে তারা শোষণ, অপরাধীকরণ এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের মধ্যে মালয়েশিয়ায় বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের "ভয়াবহ মানবিক পরিস্থিতি" সম্পর্কে প্রতিবেদনে হতাশ।


শেয়ার করুন