১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ১০:০৯:৫০ অপরাহ্ন
মাদুরোর বিরোধীকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি যক্তরাষ্ট্রের
  • আপডেট করা হয়েছে : ০৩-০৮-২০২৪
মাদুরোর বিরোধীকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি যক্তরাষ্ট্রের

বিরোধী দলের প্রার্থী এডমুন্ডু গনজালেসকে ভেনেজুয়েলার বিতর্কিত নির্বচনের জয়ী হসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। গত রোববারের এই নির্বাচনের পর দেশটির ইলেক্টোরাল কাউন্সিল নিকোলাস মাদুরোকে জয়ী ঘোষণা করেছিল। তবে মাদুরোর জয় প্রত্যাখ্যান করেছে ওয়াশিংটন।


বৃহস্পতিবার (১ আগস্ট) এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, যথেষ্ট প্রমাণাদিতে যুক্তরাষ্ট্রের কাছে, বিশেষ করে ভেনেজুয়েলার মানুষের কাছে এটি পরিষ্কার যে, ২৮ জুলাইয়ের নির্বাচনে এডমুন্ডো গনজালেস বেশিরভাগ ভোট পেয়েছেন।


২০১৩ সাল থেকে ক্ষমতায় থাকা নিকোলাস মাদুরো ২৮ জুলাইয়ের নির্বাচনের মাধ্যমে তুতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন বলে দাবি করছেন। 


নির্বাচনের পর দেশটির ইলেক্টোরাল কাউন্সিল নিকোলাস মাদুরো ৫১ ভাগ ভোট পেয়ে জয়ী হয়েছেন এমন ঘোষণা দেয়। তবে বিরোধী দলগুলো নির্বাচনে কারচুপির অভিযোগ এনে পুনরায় নির্বাচন আয়োজনের দাবি জানায়। বিতর্কিত এই নির্বাচনের পর দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে।


দেশটির বিরোধী দলের দাবি, শতকরা ৯০ ভোটের ফলাফল বলছে, এডমুন্ডো গনজালেস মাদুরোর চেয়ে দ্বিগুণ বেশি ভোট পেয়েছেন।   


নিজেদের দাবির পক্ষে একটি পাবলিক ওয়েবসাইটে ভোটের এই ফলাফলের বিস্তারিত প্রকাশ করে বিরোধীরা। অবশ্য সরকারের পক্ষ থেকে প্রতি প্রার্থীর জাতীয় ভোটের মোট ফলাফল প্রকাশ করা হয়েছিল।  


তবে ব্লিংকেনের বিবৃতিতে ওপেক রাষ্ট্র ভেনেজুয়েলার উপর নতুন কোনো নিষেধাজ্ঞার কথা বলা হয়নি, যদিও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দিয়েছেন ব্লিংকেন।


এদিকে বৃহস্পতিবার প্রকাশিত বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে ওয়াশিংটন বিতর্কিত এই নির্বাচনকে কেন্দ্র করে ভেনেজুয়েলার উপর নতুন নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে বলে জানানো হয়।    


শেয়ার করুন