০৭ জুলাই ২০২৪, রবিবার, ০৬:৫৮:৫৫ অপরাহ্ন
মার্কিন নিষেধাজ্ঞায় ৩৭ চীনা কোম্পানি
  • আপডেট করা হয়েছে : ১২-০৫-২০২৪
মার্কিন নিষেধাজ্ঞায় ৩৭ চীনা কোম্পানি

চীনের ৩৭টি প্রযুক্তি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা আরোপ করে। এই নিষেধাজ্ঞার কারণ হিসাবে যুক্তরাষ্ট্র উল্লেখ করেছে, এই চীনা প্রযুক্তি কোম্পানিগুলো মার্কিন উপকরণ ব্যবহার করে নজরদারি বেলুন ও দেশটির সামরিক বাহিনীর জন্য ড্রোন তৈরি করেছিল। 


ওয়াশিংটনভিত্তিক সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন নিষেধাজ্ঞা পাওয়া চীনা কোম্পানিগুলোর মধ্যে ২২টি মার্কিন কোয়ান্টাম প্রযুক্তি খাতের সহযোগিতা নিয়ে চীনের সামরিক বাহিনীর জন্য ড্রোন তৈরি করেছে। ১১টি কোম্পানির বিরুদ্ধে অভিযোগ, তারা নজরদারি বেলুন তৈরি করেছে এবং অন্য কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযোগ তারা ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ায় বিভিন্ন উপকরণ সরবরাহ করেছে। 


জো বাইডেন ২০২১ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেওয়ার পর নতুন নিষেধাজ্ঞা পাওয়া এই ৩৭টি কোম্পানিসহ মোট ৩৫৫টি চীনা প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা দেওয়া হলো।


এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, এত সংখ্যক কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা অতীতের কোনো প্রেসিডেন্টের আমলে দেওয়া হয়নি। মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি অ্যালান এস্তেভেজ বলেছেন, মূলত জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট উল্লেখযোগ্য উদ্বেগের কারণে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তিনি জানিয়েছেন, এই কোম্পানিগুলো মার্কিন প্রযুক্তি চীনের সামরিক স্বার্থে ব্যবহার করছিল। 


এস্তেভেজ আরও বলেছেন, ‘আজকের পদক্ষেপ গণপ্রজাতন্ত্রী চীন ও এর সামরিক বাহিনীর আধুনিকায়ন প্রচেষ্টার কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় আরেকটি সিদ্ধান্তমূলক পদক্ষেপ। আমাদের জাতীয় নিরাপত্তার ক্ষতি করে এমন উপায়ে ব্যবহার করা যেতে পারে এমন মার্কিন প্রযুক্তিতে চীনা প্রবেশাধিকার বন্ধ করা থেকে এই জাতীয় কোম্পানিগুলোকে ঠেকানোর জন্য আমাদের সতর্ক থাকতে হবে। 


শেয়ার করুন