১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:৪২:২৬ পূর্বাহ্ন
ভারতে লোকসভা নির্বাচনে ভোটের পরিসংখ্যান জানতে সুপ্রিম কোর্টে মামলা
  • আপডেট করা হয়েছে : ১৮-০৫-২০২৪
ভারতে লোকসভা নির্বাচনে ভোটের পরিসংখ্যান জানতে সুপ্রিম কোর্টে মামলা

ভারতের চলতি লোকসভা নির্বাচনে চতুর্থ দফার ভোট সম্পন্ন হয়ে যাওয়ার পরও কত শতাংশ মানুষ এবারের নির্বাচনে ভোটদানে অংশ নিয়েছেন তা নির্বাচন কমিশনের তরফে জানানো হলেও সঠিক সংখ্যা নিয়ে নিশ্চিত হওয়া যায়নি। এরই পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট বিষয় নিয়ে ভারতের শীর্ষ আদালত সুপ্রিম কোর্টে দায়ের হলো আবেদন।


অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্মস সম্প্রতি এই সংক্রান্ত একটি মামলা সুপ্রিম কোর্টে দায়ের করেছে—যা প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে শুনানির জন্য নির্ধারিত হয়।


সে অনুযায়ী গতকাল শুক্রবার এই সংক্রান্ত মামলার শুনানিও হয়। সেখানে এই বিষয়ে নির্বাচন কমিশনের আইনজীবীকে প্রশ্ন করেন প্রধান বিচারপতি। যদিও এই সংক্রান্ত কোনো উত্তর দিতে পারেননি তিনি।


প্রসঙ্গত বলা যেতে পারে যে, বিজেপি বিরোধী জোটের সদস্যরা গত ১০ মে নির্বাচন কমিশনে দেখা করেন। মোট ভোটের সংখ্যা জানতে চাওয়া হয়। প্রিজাইডিং অফিসারের দেওয়া ফর্ম ১৭ সি-তে বুথভিত্তিক চূড়ান্ত তথ্য রয়েছে বলে জানায় নির্বাচন কমিশন। আর তা একত্রিত করে পাওয়া সম্ভব বলেও জানানো হয়।


তবে এ বিষয়ে একাধিক অসংগতির অভিযোগ তোলেন বিরোধী নেতা-নেত্রীরা। কিন্তু চতুর্থ দফার পরেও ভোটের টার্ন আউট নিয়ে কোনো তথ্য কমিশন না দেওয়াতে এবার আদালতের দ্বারস্থ হলো সংগঠনটি।


অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্মসের হয়ে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে ভোট দানের তথ্য চেয়ে আবেদন জানান আইনজীবী প্রশান্ত ভূষণ। নির্বাচন কমিশনের আইনজীবীর কাছে বক্তব্য জানতে চান প্রধান বিচারপতি। এই বিষয়ে নির্বাচন কমিশন কী তথ্য দেয় সেদিকেই নজর সবার।


উল্লেখ্য, এর আগেও ভোট শতাংশ দেওয়া নিয়ে একাধিক প্রশ্ন উঠেছিল। ভোটের দীর্ঘদিন পর তা কেন দেওয়া হচ্ছে তা নিয়ে প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি প্রথম এবং দ্বিতীয় দফার ভোট শতাংশ নিয়েও সংশয় প্রকাশ করেন তিনি। আর এর মধ্যেই এই মামলা বিজেপি এবং কমিশনের ওপর চাপ বাড়াবে বলেই ধারণা করছেন সংশ্লিষ্টরা।


শেয়ার করুন