৬ অগাস্ট ২০২২, শুক্রবার, ০৫:৫৭:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
পরীমণির সন্তানের ছবি ও নাম প্রকাশ প্রেমের টানে ছুটে এলেন অস্ট্রিয়ান প্রকৌশলী গরু পাচার মামলায় পশ্চিমবঙ্গের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল গ্রেপ্তার আরব নারীদের নিয়ে মানহানিকর প্রতিবেদন, দ্য ইকোনোমিস্টের বিরুদ্ধে মামলা সেনানিবাসে তৃতীয় জানাজা শেষে লে. কর্নেল ইসমাইলকে বনানীতে দাফন সুইস ব্যাংকের তথ্য চাওয়া নিয়ে রাষ্ট্রদূত মিথ্যা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী ব্যক্তিগত সফরে শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জ্বালানি তেলের দাম যুক্তরাষ্ট্রে পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করলেন সাকিব রাবির কেন্দ্রীয় মন্দির সভাপতির বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ
ঈদ-উল-আজহা ১০ জুলাই
  • আপডেট করা হয়েছে : ৩০-০৬-২০২২
ঈদ-উল-আজহা ১০ জুলাই

দেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। অর্থাৎ আগামী ১০ জুলাই (রোববার) দেশে পবিত্র ঈদ-উল-আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। বৃহস্পতিবার (৩০ জুন) জাতীয় চাঁদ দেখা কমিটি এ তথ্য জানায়।

এর আগে এদিন (৩০ জুন) সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগে ফোন করে ফাউন্ডেশনের শেরপুর, কুমিল্লাসহ দেশের বিভিন্ন জেলার উপ-পরিচালকরা চাঁদ দেখার বিষয়টি জানান।

এদিকে বুধবার (২৯ জুন) মধ্যপ্রাচ্যের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসাবে দেশগুলোতে বৃহস্পতিবার (৩০ জুন) ১৪৪৩ হিজরি সনের জিলহজ মাস শুরু হয়েছে এবং সেখানে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ৯ জুলাই। হজ অনুষ্ঠিত হবে আগামী ৮ জুলাই।

কোরবানির ঈদ-পালনের মাধ্যমে বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর প্রিয় বান্দা ও নবী হজরত ইব্রাহিম (আ.) ও হজরত ইসমাইল (আ.)-এর অতুলনীয় আনুগত্য এবং মহান ত্যাগের পুণ্যময় স্মৃতি বহন করে। আল্লাহপাকের সন্তুষ্টির জন্য মুসলিম উম্মাহ প্রতি বছর পশু কোরবানি করে থাকে।

মহান আল্লাহ পবিত্র কোরআনে নির্দেশ দিচ্ছেন, ‘অতএব আপনি আপনার পালনকর্তার উদ্দেশে সালাত আদায় করুন এবং কোরবানি করুন।’ (সূরা কাউসার, আয়াত-২)

পশু কোরবানি একটি প্রতীকি ব্যাপার। এখানে পশু কোরবানির মাধ্যমে মুসলমানরা আল্লাহর সন্তুষ্টির জন্য জানমাল থেকে শুরু করে সবকিছুই কোরবানি করতে প্রস্তুত।

হজরত ইব্রাহিম (আ.) ও তার পুরো পরিবারের নজিরবিহীন কোরবানির ইতিহাস মানুষকে যে ত্যাগের শিক্ষা দেয়, তাতে উদ্বুদ্ধ হয়ে একজন মুমিন তার সবকিছুই আল্লাহর সন্তুষ্টির জন্য উৎসর্গ করতে সদা প্রস্তুত থাকেন।

শেয়ার করুন