১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৪৭:৩৭ পূর্বাহ্ন
জেলা প্রশাসক পদে নতুন ফিটলিস্ট ডিসি হচ্ছেন ‘বঞ্চিত’ কর্মকর্তারা
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২৪
জেলা প্রশাসক পদে নতুন ফিটলিস্ট ডিসি হচ্ছেন ‘বঞ্চিত’ কর্মকর্তারা

চলতি সপ্তাহের মধ্যে দেশের সব জেলার প্রশাসককে (ডিসি) প্রত্যাহার করা হতে পারে। এবার নতুন ডিসি হিসেবে নিয়োগ পাবেন বঞ্চিত কর্মকর্তারা। এ জন্য ডিসি ফিটলিস্টে তাঁদের নাম যুক্ত করা হচ্ছে।


নাম প্রকাশ না করার শর্তে মন্ত্রিপরিষদ বিভাগের একাধিক কর্মকর্তা জানান, আগামী বৃহস্পতিবারের মধ্যে সব জেলার ডিসিকে ঢাকায় ফেরত আসার সার্বিক প্রস্তুতি রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।


উল্লেখ্য, দেশের সব বিভাগীয় কমিশনার, ডিসি, এসপিসহ জাতীয় নির্বাচনের সঙ্গে সম্পৃক্ত সব কর্মকর্তাকে দ্রুত প্রত্যাহারের দাবি ছিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের।


ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট পদত্যাগ করেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সঙ্গে মাঠ প্রশাসনের বিভাগীয় কমিশনার ও ডিসিরাও সরকারের নির্দেশে ছাত্র-জনতার আন্দোলনে বাধা সৃষ্টি করেন বলে অভিযোগ আন্দোলনকারীদের।


সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গতকাল সোমবার ২৪তম, ২৫তম ও ২৭তম ব্যাচের উপসচিব পদে সদ্য পদোন্নতি পাওয়া ২৫ জন কর্মকর্তার সাক্ষাৎকার নিয়েছে ফিটলিস্ট প্রণয়ন কমিটি।


ডিসি পদে নতুন ফিটলিস্ট প্রণয়নের লক্ষ্যে গতকাল সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন কমিটির সভাপতি ও মন্ত্রিপরিষদসচিব মাহবুব হোসেন, সদস্যসচিব ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ‌ উদ্দিন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব ড. মোহাম্মদ আব্দুল মোমেন।


গতকাল ডিসি‌ ফিটলিস্টের জন্য সাক্ষাৎকার দেওয়া ২৫ জন কর্মকর্তা গত ১৩ আগস্ট উপসচিব পদে ভূতাপেক্ষ পদোন্নতি পেয়েছেন। এর মধ্যে রয়েছেন ২৪তম ব্যাচের সাতজন, ২৫তম ব্যাচের ৯ জন ও ২৭তম ব্যাচের ৯ জন কর্মকর্তা।


জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পরও আওয়ামী লীগ সরকারের আমলে তৈরি করা আগের ফিটলিস্ট থেকেই ডিসি বানানোর জন্য প্রধান উপদেষ্টার কাছে তালিকা পাঠানো হয়। এ খবরে গতকাল সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ‌ উদ্দিন চৌধুরীর দপ্তরে জড়ো হন প্রশাসন ক্যাডারের ২৪, ২৫ ও ২৭ ব্যাচের অর্ধশতাধিক বঞ্চিত কর্মকর্তা। তাঁরা বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে তৈরি করা ডিসি ফিটলিস্টে বেশির ভাগ কর্মকর্তা রয়েছেন তাঁদের পছন্দের। শিক্ষাজীবনে তাঁরা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তাই আগের তালিকা বাতিল করে পদবঞ্চিত কর্মকর্তাদের ডিসি হিসেবে নিয়োগের দাবি জানান তাঁরা।


এ বিষয়ে সদ্য উপসচিব পদে পদোন্নতিপ্রাপ্ত ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপপরিচালক রেবেকা খান কালের কণ্ঠকে বলেন, ‘আওয়ামী লীগ সরকারের আমলে অনেক কর্মকর্তা পদবঞ্চিত ছিলেন। তাঁদের যোগ্যতা থাকার পরও ডিসি ফিটলিস্টে যুক্ত হতে পারেননি। বঞ্চিত কর্মকর্তাদের নতুন করে ডিসি ফিটলিস্টে যুক্ত করার জন্য আমরা দাবি জানিয়েছি। জনপ্রশাসন সচিব স্যার এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন।’


শেয়ার করুন