১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৪১:০৩ পূর্বাহ্ন
চালু হচ্ছে ৩ হাজার কোটি টাকার বিশেষ ফান্ড
  • আপডেট করা হয়েছে : ২৮-০৮-২০২৪
চালু হচ্ছে ৩ হাজার কোটি টাকার বিশেষ ফান্ড

এস আলম গ্রুপের যে ছয়টি ব্যাংকের এলসি কার্যক্রম বন্ধ রয়েছে তা আগামী এক সপ্তাহের মধ্যে চালু করার আশ্বাস দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে রপ্তানি উন্নয়ন তহবিল তথা ইডিএফ ফান্ড এখনই বন্ধ না করে বিদ্যমান তিন বিলিয়ন ডলারের ইডিএফ ফান্ড অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়েছে। অপরদিকে রপ্তানির চাকা সচল রাখতে পোশাক খাতের ব্যবসায়ীদের জন্য ৩ হাজার কোটি টাকার বিশেষ ফান্ড গঠনের সিদ্ধান্ত হয়েছে।


মঙ্গলবার (২৭ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুরের সঙ্গে পোশাক খাতের ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএর প্রতিনিধি দলের এক জরুরি বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। বিজিএমইএ এর সিনিয়র সহসভাপতি আব্দুল্লাহ হিল রাকিব প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।


বৈঠক সূত্র জানায়, আর্থিক খাতে ব্যাপক অনিয়ম দুর্নীতি এবং ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা লুটপাটের কারণে এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে থাকা ছয়টি ব্যাংকের এলসি কার্যক্রম বন্ধ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে এসব ব্যাংকের সঙ্গে জড়িত ব্যবসায়ীদের আমদানি রপ্তানি কার্যক্রম বন্ধ হয়ে যায়। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় কার্যক্রম পুনরায় সচল করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি করেন ব্যবসায়ী নেতারা। এর প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আশ্বাস দেন আগামী এক সপ্তাহের মধ্যে এসব ব্যাংকের বোর্ড পুনর্গঠন হয়ে যাবে। এরপর এলসি নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। ব্যবসায়ীদের আরো কয়েকদিন ধৈর্য ধরার পরামর্শ দেন গভর্নর।


শেয়ার করুন