১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:১৮:০১ পূর্বাহ্ন
তত্ত্বাবধায়ক চায় জাপা, সংবিধান পুনর্লিখনের প্রস্তাব ইসলামি দলগুলোর
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২৪
তত্ত্বাবধায়ক চায় জাপা, সংবিধান পুনর্লিখনের প্রস্তাব ইসলামি দলগুলোর

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে মতবিনিময়ে সংবিধানের বহুল আলোচিত পঞ্চদশ সংশোধনী বাতিল করে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুনর্বহালের প্রস্তাব দিয়েছে জাতীয় পার্টি (জাপা)। আর হেফাজতে ইসলাম ও ছয়টি ইসলামি রাজনৈতিক দল বিদ্যমান সংবিধান বাতিল করে সংবিধান কমিশন গঠনের মাধ্যমে নতুন করে সংবিধান পুনর্লিখনের প্রস্তাব দিয়েছে। গণভোটের মাধ্যমে সেই সংবিধান অনুমোদন করিয়ে নেওয়ার কথাও বলেছে এই দলগুলো। এছাড়া, একই ব্যক্তি যেন দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী পদে থাকতে না পারেন- সেই প্রস্তাব দিয়েছে জাপাসহ ইসলামী দলগুলো। গতকাল শনিবার প্রধান উপদেষ্টার সঙ্গে তার বাসভবন ও কার্যালয় ‘যমুনা’য় মতবিনিময়কালে দলগুলোর নেতারা এই প্রস্তাব দেন।


গতকাল ড. ইউনূসের সঙ্গে মতবিনিময় করে হেফাজতে ইসলাম এবং ছয়টি ইসলামি রাজনৈতিক দল- চরমোনাই পীরের ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত মজলিস, খেলাফতে মজলিস, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, নেজামে ইসলাম ও খেলাফত আন্দোলন। এছাড়া মতবিনিময়ে অংশ নেয়- এলডিপি, জাতীয়তাবাদী সমমনা জোট, বাংলাদেশ জাসদ, ১২ দলীয় জোট ও গণফোরাম।  মতবিনিময়কালে সবগুলো দলই প্রয়োজনীয় সংস্কার শেষে নির্বাচন আয়োজনে অন্তর্বর্তী সরকারকে সময় দিতে নিজেদের সম্মতির কথা জানিয়েছে।


বিকাল ৩ টা থেকে রাত ৮টা পর্যন্ত দলগুলোর সাথে মতবিনিময় শেষে ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদকি সম্মেলনে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম জানান, সংবিধান নতুন করে লেখা হবে নাকি সংশোধন করা হবে- সেবিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময়কালে আলোচনা করেছেন প্রধান উপদেষ্টা। আর প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম জানান, রাজনৈতিক দলগুলোর প্রস্তাবনার ভিত্তিতে আগামীর বাংলাদেশ কেমন হবে- তা নিয়ে শিগগিরই অন্তর্বর্তী সরকার একটি রূপরেখা ঘোষণা করবে।


পঞ্চদশ সংশোধনী বাতিল চেয়েছি: জাপা মহাসচিব চুন্নু


সন্ধ্যা সাতটায় জাপা চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে দলটির পাঁচ সদস্যের প্রতিনিধি দল প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সঙ্গে মতবিনিময়ে বসেন। প্রতিনিধি দলে অন্যদের মধ্যে ছিলেন দলের সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, মহাসচিব মুজিবুল হক চুন্নু এবং প্রেসিডিয়াম সদস্য মনিরুল ইসলাম মিলন ও মাশরুর মাওলা। প্রায় পৌণে এক ঘণ্টা মতবিনিময় শেষে যমুনা থেকে বেরিয়ে জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু উপস্থিত সাংবাদিকদের বলেন, মতবিনিময়ে তাদের দলের চেয়ারম্যান জিএম কাদের সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিলের প্রস্তাব দিয়েছেন।


শেয়ার করুন