১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ১০:০০:০৭ অপরাহ্ন
ভেঙে দেওয়া হলো সালমান এফ রহমানের ব্যাংক আইএফআইসির পর্ষদ
  • আপডেট করা হয়েছে : ০৪-০৯-২০২৪
ভেঙে দেওয়া হলো সালমান এফ রহমানের ব্যাংক আইএফআইসির পর্ষদ

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের দখলে থাকা আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হয়েছে। একই সঙ্গে চারজন স্বতন্ত্রসহ ৬ পরিচালক নিয়োগ দিয়ে নতুন বোর্ড গঠন করে দেওয়া হয়েছে।


বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে এক আদেশে পর্ষদ বাতিল ও নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।


আইএফআইসির ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে পাঠানো আদেশে বলা হয়- আমানতকারী, ব্যাংকের স্বার্থ সংরক্ষণ ও সুশাসন নিশ্চিত করতে ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হয়েছে।


নতুন পর্ষদে নিয়োগ পাওয়া ৬ স্বতন্ত্র পরিচালকরা হলেন- ন্যাশনাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. মেহমুদ হোসেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবতাদুল ইসলাম, ব্র্যাক ব্যাংকের অধ্যাপক সাজ্জাদ জহির, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কাজী মো. মাহবুব কাশেম, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা ও যুগ্ম সচিব মনজুরুল হক। 


তাদের মধ্যে পরিচালক গোলাম মোস্তফা ও মনজুরুল হক সরকারের প্রতিনিধি, যেহেতু ব্যাংকটির ৩২ দশমিক ৭৫ শতাংশ শেয়ারের মালিক বাংলাদেশ সরকার।   


ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। গত সরকারের আমলে সালমান এফ রহমান ব্যাংক খাতে লুটপাট ও নৈরাজ্যের অন্যতম প্রধান ব্যক্তি ছিলেন। শেখ হাসিনা দেশ ছাড়ার পর নদী পথে পালানোর সময় গ্রেফতার হন সালমান।


এর আগে সালমান এফ রহমানের ছেলে আহমেদ সায়ান ফজলুর রহমান আইএফআইসি ব্যাংকের পরিচালক পদ হারান। তিনি ঋণখেলাপি হওয়া কারণে তার পরিচালক পদে পুনর্নিয়োগের আবেদন নাকচ করে দেয় বাংলাদেশ ব্যাংক। ফলে ব্যাংকটির পরিচালক পদ থেকে বাদ পড়েন সালমানপুত্র।


শেয়ার করুন