১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:০৭:০২ পূর্বাহ্ন
সিইসিসহ ৪ ইসির পদত্যাগ নিয়ে যা জানা গেল
  • আপডেট করা হয়েছে : ০৫-০৯-২০২৪
সিইসিসহ ৪ ইসির পদত্যাগ নিয়ে যা জানা গেল

হাসিনা সরকারের পতনের পর সংস্কার হচ্ছে দেশের সর্বস্তরে। ইতোমধ্যে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে কিছুটা সংস্কার হলেও বাকি রয়েছে অনেক প্রতিষ্ঠান। অবৈধভাবে শেখ হাসিনা নির্বাচন কমিশনকে ব্যবহার করায় কমিশনে থাকা ব্যক্তিদের নিয়েও সমালোচনা হচ্ছে নিয়মিত। অনেক প্রতিষ্ঠানে পরিবর্তন হলেও দেখা পরিবর্তন হয়নি নির্বাচন কমিশনে।


গতকাল (বুধবার) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চার নির্বাচন কমিশনারের পদত্যাগের কথা শুনা গেলও শেষ পর্যন্ত তা আর হয় নি। 


তবে ধারণা করা হচ্ছে আজই পদত্যাগ করতে পারেন সিইসি কাজী হাবিবুল আউয়াল এবং নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, বেগম রাশিদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিসুর রহমান। 


আজ বৃহস্পতিবার দুপুরে নির্বাচন সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দিতে পারেন তারা। এ বিষয়ে জানতে চাইলে সিইসি গতকাল দুপুরে সাংবাদিকদের বলেন, এটা নিয়ে সংবাদ সম্মেলনে বলব।


সিইসির এ মন্তব্যের কয়েক মিনিট পর নির্বাচন কমিশনের জনসংযোগ বিভাগ গণমাধ্যমকে জানায়, বৃহস্পতিবার দুপুরে কমিশন গণমাধ্যমের সঙ্গে ‘শুভেচ্ছা বিনিময়’ করবে।


নির্বাচন কমিশনের অন্তত দুই শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, সিইসি ও চার ইসি পদত্যাগের পর নির্বাচন কমিশন সচিবালয়কে তাদের পদত্যাগপত্র রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে পাঠাতে বলবেন।


ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যান। গত ৬ আগস্ট রাষ্ট্রপতি দ্বাদশ সংসদ ভেঙে দেন।


নির্বাচন কমিশন কর্মকর্তারা জানিয়েছেন, ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় নির্বাচন কমিশনাররা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।


কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি পাঁচ বছরের জন্য কার্যভার গ্রহণ করে।


আওয়ামী লীগ শাসনামলে বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল নির্বাচন কমিশন। বর্তমান নির্বাচন কমিশন গত জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য সমালোচিত হয়েছে। সেই নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখাতে ডামি স্বতন্ত্র প্রার্থী দিতে হয়েছিল আওয়ামী লীগকে।


শেয়ার করুন