১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৪২:৫৭ পূর্বাহ্ন
বাড়ছে নিত্যপণ্যের দাম, শুল্ক কমলেও প্রভাব নেই বাজারে
  • আপডেট করা হয়েছে : ১৪-০৯-২০২৪
বাড়ছে নিত্যপণ্যের দাম, শুল্ক কমলেও প্রভাব নেই বাজারে

আমদানি শুল্ক কমানোর পর বাজারে আলু ও পেঁয়াজের দাম কমার পরিবর্তে উলটো বেড়েছে। গত ২ দিনে পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জে এই দুই পণ্যের দাম প্রতি কেজিতে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। খুচরা বাজারে ১২০ থেকে ১২২ টাকার কমে মিলছে না পেঁয়াজ। পাশাপাশি পাল্লা দিয়ে বেড়েছে চাল, মুরগি ও ডিমের দাম। এদিকে ইলিশের ভরা মৌসুম হলেও বাজারে দাম অনেক চড়া। ব্যবসায়ীরা জানান, ভারতে পেঁয়াজের দাম বেড়েছে। ফলে দেশে হুহু করে করে বাড়ছে পেঁয়াজের দাম।


রাজনৈতিক অস্থিরতার কারণে চট্টগ্রামে বাজার মনিটরিংয়ের অভাবে দিন দিন অস্থির হয়ে পড়ছে ভোগ্যপণ্যের বাজার। সরকার নির্ধারিত দাম কাগজে-কলমে থাকলেও বাজারের কোথাও এ দামে বিক্রি হচ্ছে না। বেশিরভাগ পণ্যই অতিরিক্ত দামে বিক্রি হচ্ছে।


আলু ও পেঁয়াজের বাজারমূল্য সহনশীল পর্যায়ে আনার লক্ষ্যে ৬ সেপ্টেম্বর অন্তর্বর্তী সরকার আমদানিতে শুল্ক কমিয়ে দেয়। সেই সঙ্গে চাষাবাদের জন্য প্রয়োজনীয় প্রায় সব ধরনের কীটনাশক আমদানিতেও শুল্ক কমানো হয়েছে। এ নিয়ে পৃথক তিনটি প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত এ সুবিধা বলবৎ থাকবে। আলু আমদানিতে কাস্টমস ডিউটি (সিডি) ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। এ ছাড়া আগে পণ্যটির ওপর প্রযোজ্য ৩ শতাংশ রেগুলেটরি ডিউটি (আরডি) সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে। এছাড়া আমদানি পর্যায়ে পেঁয়াজের ওপর ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি বা নিয়ন্ত্রণমূলক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে। অন্যদিকে কীটনাশকের ওপর প্রযোজ্য ২৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। পাশাপাশি সমুদয় রেগুলেটরি শুল্ক ও মূল্য সংযোজন কর প্রত্যাহার করা হয়েছে।


চাক্তাই-খাতুনগঞ্জের একাধিক আমদানিকারক জানান, সরকার আমদানি শুল্ক কমালেও এর সুফল সাধারণ মানুষ পাচ্ছে না। ভারতীয় সীমান্তে ১০ তারিখের আগে পাইকারি বাজারে পেঁয়াজের দাম ছিল কেজিপ্রতি ৯৫ থেকে ৯৭ টাকায়। বুধবার থেকে এখন ওই সব বাজারে কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০২ থেকে ১০৫ টাকায়। এসব শুল্ক, পরিবহণ খরচ, শ্রমিকসহ বিভিন্ন খরচ বাবদ আরও ৫-৭ টাকা খরচ রয়েছে। খুচরা পর্যায়ে এ পেঁয়াজ বিক্রি করতে হবে কেজিপ্রতি ১২০ থেকে ১২২ টাকায়। মানভেদে ৫ টাকা কমবেশি রয়েছে। এখন পাকিস্তান ও চায়না থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। পাইকারি বাজারে দেশীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ থেকে ৯৭ টাকার বেশি দামে। যা আগে ছিল ৯০ টাকার কমে। খুচরা বাজারে দেশীয় পেঁয়াজ কেজিপ্রতি ১১০ টাকার বেশি দরে বিক্রি হচ্ছে। তবে মানভেদে ৫ টাকা কম-বেশি। পাকিস্তান থেকে আমদানি করা পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৯০ টাকা থেকে ৯৫ টাকা। আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১১০ টাকার বেশি দামে। আর বড় আকারের চায়না পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকা দামে। আর খুচরা বাজারে বিক্রি ১০৫ টাকার বেশি দরে।


শেয়ার করুন