২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার, ০৩:২৯:১৪ পূর্বাহ্ন
কেজিতে ৫০০ টাকা কমে ভারতে রপ্তানি ৯৯ মেট্রিক টন ইলিশ
  • আপডেট করা হয়েছে : ২৮-০৯-২০২৪
কেজিতে ৫০০ টাকা কমে ভারতে রপ্তানি ৯৯ মেট্রিক টন ইলিশ

দেশের বাজারে প্রতি কেজি ইলিশের দাম ১৬৫০ থেকে ১৭০০ টাকা। আর ভারতে রপ্তানি হচ্ছে ১১৮০ টাকায়।


শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রতি কেজিতে ৫০০ টাকা কমে ইলিশ বিক্রি করা হচ্ছে। যশোর বেনাপোল স্থলবন্দর দিয়ে দুই দিনে ৬৬০ কেজি ইলিশ রপ্তানি করা হয়েছে।


বৃহস্পতিবার ২০টি ট্রাকে করে ৫৪ মেট্রিক টন তথা ৪৬০ কেজি ইলিশ রপ্তানি হয়। শনিবার বিকেলে ৪৫ মেট্রিক টন তথা ২০০ কেজি ইলিশ রপ্তানি হয়েছে। দুই দিনে বেনাপোল দিয়ে ভারতে রপ্তানি করা হলো ৯৯ মেট্রিক টন তথা ৬৬০ কেজি ইলিশ। প্রতি কেজি ইলিশ রপ্তানি হচ্ছে ১০ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ১৮০ টাকা। 


বেনাপোল বাজারের মাছের আড়তে পাইকারিতে প্রতি কেজি ওজনের ইলিশ ১ হাজার ৬৫০ থেকে ১ হাজার ৭০০ টাকায় বিক্রি হয়েছে। সে হিসেবে একই আকারের ইলিশ প্রায় ৫০০ টাকা কমে ভারতে রপ্তানি হচ্ছে।


মৎস্য অধিদপ্তরের বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিদর্শক আসওয়াদুল আলম গণমাধ্যমকে বলেন, এই প্রশ্নের উত্তর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা দিতে পারবেন। তবে আমি যেটা জানি সেটা হল, ইলিশ রপ্তানির পরিপত্রটি কয়েক বছর আগের। তখনকার বাজারদরের সঙ্গে মিল রেখে কেজি ১০ ডলারে রপ্তানিমূল্য নির্ধারণ হয়। এখনও সেই পরিপত্র অনুযায়ী রপ্তানি হচ্ছে। তবে ইলিশের দেশীয় বাজারদরের সঙ্গে সংগতি রেখে দাম সমন্বয় হতে পারে।

শেয়ার করুন