০৪ অক্টোবর ২০২৪, শুক্রবার, ১০:২৯:৫৭ পূর্বাহ্ন
একবিংশ শতাব্দীতে টেস্টের সবচেয়ে ‘বাজে’ দল বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ০২-১০-২০২৪
একবিংশ শতাব্দীতে টেস্টের সবচেয়ে ‘বাজে’ দল বাংলাদেশ

২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পেয়েছিল বাংলাদেশ। টেস্ট ক্রিকেটের আঙিনায় বাংলাদেশের পদচারণা এখন ২৪ বছরের। কিন্তু এই দুই যুগে বাংলাদেশ টেস্ট ক্রিকেটে উন্নতি করতে পেরেছে কতটা, সে প্রশ্নের উত্তর খুঁজতে যদি পরিসংখ্যানের দ্বারস্থ হন তাহলে বড়সড় একটা ধাক্কাই খেতে হবে আপনাকে।


কারণে সংখ্যাতত্ত্ব বলছে, বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পাওয়ার সময়কাল তথা ২০০০ সাল থেকে এই পর্যন্ত লাল বলের ক্রিকেটে সবচেয়ে বাজে পারফর্ম করা দল খোদ বাংলাদেশই। যদিও এই সময়ে সবচেয়ে বেশি টেস্ট হারের দিক দিয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের ১০৭ হারের বিপরীতে তাদের হারের সংখ্যা ১১৮।



কিন্তু যদি জয়ের শতাংশ হিসাব করতে যান, তাহলেই টেস্টে বাংলাদেশ ক্রিকেটের হাড়গোড় বেড়িয়ে পড়বে। গত দুই যুগে বাংলাদেশের টেস্ট জয়ের হার মাত্র ১৪ দশমিক ৩৮। অন্যদিকে ক্যারিবিয়ানরা জিতেছে ২২ শতাংশ টেস্ট। যদিও ২০০০ থেকে ২০২৪ সাল পর্যন্ত সময়ে টেস্ট জয়ের দিক দিয়ে বাংলাদেশের চেয়েও বাজে অবস্থায় রয়েছে জিম্বাবুয়ে। তাদের জয়ের হার ১২.৮০ শতাংশ।


তবে হারের শতাংশের হিসাব করলে টেস্টখেলুড়ে দলগুলোর মধ্যে সবচেয়ে বাজে অবস্থানে রয়েছে বাংলাদেশ। ১৪৬ ম্যাচ খেলে ১০৭টিতেই হারের মুখে দেখা বাংলাদেশ শতকরা ৭৩.২৯ ভাগ টেস্ট হেরেছে। এ সময়ে জিম্বাবুয়ে হারের মুখ দেখেছে ৭১.৭৯ শতাংশ টেস্টে।

শেয়ার করুন