২৪ অক্টোবর ২০২৪, বৃহস্পতিবার, ০৮:২২:১০ অপরাহ্ন
রাজশাহীতে এইচপিভি টিকাদান ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৪
রাজশাহীতে এইচপিভি টিকাদান ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন

আজ রাজশাহীতে জাতীয় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। রাজশাহী বিভাগীয় কমিশনার এবং সিটি কর্পোরেশনের প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রুয়েট অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অগ্রণী বিদ্যালয়ের শিক্ষার্থী মিহি ও প্রজ্ঞাকে টিকা প্রদানের মাধ্যমে এই কার্যক্রমের সূচনা হয়।


ক্যাম্পেইনটির লক্ষ্য জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে কিশোরীদের সুরক্ষা দেওয়া। অনুষ্ঠানে ড. হুমায়ূন কবীর শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, "এই টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত ও নিরাপদ। টিকা নিতে কোনো ভয় পাওয়ার প্রয়োজন নেই, কারণ এটি ক্যান্সারের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ প্রতিরোধ ব্যবস্থা।" তিনি আরও জানান, অল্প বয়সে বিবাহিত নারীদের মধ্যে জরায়ুমুখ ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে, এবং বাংলাদেশে এই রোগে মৃত্যুর হার চতুর্থ স্থানে রয়েছে। এ কারণে বাল্যবিবাহের প্রবণতা কমিয়ে আনতে এবং টিকাদানের গুরুত্ব প্রচারে সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন।


রাজশাহী বিভাগের প্রায় ৯ লক্ষ ৫৫ হাজার কিশোরীকে এই টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যার মধ্যে রাজশাহী সিটির ২৩,৫১০ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। নগরীর ৩০৬টি স্কুলে ২৫৩টি কেন্দ্রে টিকা প্রদানকারীরা এবং স্বেচ্ছাসেবীরা কর্মরত থাকবেন। এছাড়া কমিউনিটি পর্যায়ে ৭ নভেম্বর থেকে ৮ কর্মদিবসব্যাপী আরও ৬০টি কেন্দ্রে টিকাদান কার্যক্রম পরিচালিত হবে। ৫ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থী এবং ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীরা এই টিকা গ্রহণের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হচ্ছে।


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, অগ্রণী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. সাইফুল ইসলাম, ইউনিসেফের ন্যাশনাল ইপিআই কনসালটেন্ট ডা. মো. হাসানুজ্জামান, এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভাগীয় সমন্বয়কারী ডা. কামরুজ্জামান।


ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্যাভি এবং পাথ-এর সহযোগিতায় রাজশাহী সিটি কর্পোরেশন এই কর্মসূচিটি বাস্তবায়ন করছে, যা কিশোরীদের জন্য জরায়ুমুখ ক্যান্সারের ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।







শেয়ার করুন