২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:১৪:২৩ পূর্বাহ্ন
রাবিতে বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠচক্র শাখার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
  • আপডেট করা হয়েছে : ১৫-১০-২০২৩
রাবিতে বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠচক্র শাখার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

দিনব্যাপী নানা আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠচক্র শাখার ২২ তম প্রতিষ্ঠাবার্ষিকি পালিত হয়েছে। শুক্রবার (১৩ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজি ভবনের ২২৬ নম্বর কক্ষে প্রতিষ্ঠাবার্ষিকির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম।

এসময় সেখানে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক অধ্যাপক মুহম্মদ আলমগীর স্বপন, রাবি শাখার সমন্বয়কারী রেজাউল কবীরসহ প্রাক্তন ও বর্তমান সদস্যরা।

এরপর সেখানে ভার্চুয়াল মত বিনিময়, উপদেষ্টা ও প্রাক্তন সদস্যদের জ্ঞানগর্ভ আলোচনা ও স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আনন্দ র‌্যালি করা হয়।

এদিকে সংগঠনটি প্রতি সোমবার বিকেলে একঝাঁক জ্ঞানপিপাসু শিক্ষার্থীদের নিয়ে নিয়মিতভাবে পাঠচক্রের আলোচনা করে আসছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ বই ইস্যু করে প্রদত্ত সেই বই থেকে মুক্ত আলোচনা, কবিতা আবৃত্তি, বিজ্ঞানচর্চা এবং সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা পাঠচক্রের কার্যক্রমের অংশ।

উল্লেখ্য, ১৯৭৮ সালে আবদুল্লাহ আবু সায়ীদের হাত ধরে বিশ্বসাহিত্য কেন্দ্রের পথচলা শুরু। তারপর থেকেই বইপ্রেমী তরুণ-তরুণীদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে এই সংগঠনটি। এখন সারা দেশব্যাপী এর কার্যক্রম পরিচালিত হচ্ছে বিভিন্ন স্কুল-কলেজ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়েও। তাদের স্লোগান ‘আলোকিত মানুষ চাই’। এরপর ২০০১ সাল থেকে রাজশাহী বিশ^বিদ্যালয়ের যাত্রা শুরু করে পাঠচক্র শাখার। তারপর থেকে নিয়মিতভাবে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে।


শেয়ার করুন