০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৪৪:১৭ পূর্বাহ্ন
স্পিনে কিউই বধের স্বপ্ন বাংলাদেশের
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২৩
স্পিনে কিউই বধের স্বপ্ন বাংলাদেশের

চেন্নাই নাকি একসময় যানজটে স্থবির হয়ে থাকত। মেট্রোরেলের আগমনের পর শহরের বাহ্যিক বেশভূষায়ও অনেক পরিবর্তন এসেছে। মেট্রোরেলের চেন্নাই অনেক বেশি মৃসণ, পুরো শহর সুন্দর করে সাজানো।


এমএ চিদম্বরম স্টেডিয়ামের গ্যালারির রং দুটি-এমএস ধোনির চেন্নাই সুপার কিংসের রঙের আদলে হলুদ, আরেকটি গাঢ় নীল। মোহনীয় এই স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে আজ বাংলাদেশ কতটা রং ছড়াতে পারবে, সেটাই দেখার। ধর্মশালা থেকে মিশ্র অনুভূতি নিয়ে চেন্নাইয়ে আসা বাংলাদেশের ভাবার সময় নেই।


আগের দিন চার্টার্ড ফ্লাইটে চেন্নাইয়ে পৌঁছে বিশ্রামে ছিলেন সবাই। বৃহস্পতিবার সন্ধ্যায় সাকিব-নাজমুলরা করলেন অনুশীলন। ইংল্যান্ডের বিপক্ষে নাস্তানাবুদ হওয়া ম্যাচের কথা না ভেবে ‘চেন্নাই এক্সপ্রেস’-এর গতিতে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে চায় বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ সকালে শুরু হলেও আজ বাংলাদেশ সময় বেলা ২টা ৩০ মিনিটে বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামবে টাইগাররা।


আগের ম্যাচে ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত হলেও বাংলাদেশ দলের সহ-অধিনায়ককে দেখে তা বোঝার উপায় নেই। সন্ধ্যা ৬টা নাগাদ চিপকে সংবাদ সম্মেলনে ঢোকার সময় সহ-অধিনায়ক নাজমুল হোসেন ছিলেন হাস্যোজ্জ্বল। পুরোটা সময় মনে হলো ভাবনাহীন। অধিনায়ক সাকিব আল হাসান বিশ্বকাপের আগে ও পরে মিডিয়ার সামনে আসেননি একবারও। চাপ নেবেন না বলেই হয়তো।


নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ নিয়ে দলের ভাবনা জানতে চাইলে নাজমুল বলেন, ‘আগের ম্যাচ হারা নিয়ে কোনো দুশ্চিন্তা নেই। বিশ্বকাপ অনেক বড় টুর্নামেন্ট। আমরা জানি যে, সব ম্যাচ জিততে পারব না। এখন সামনের ম্যাচে কীভাবে ঘুরে দাঁড়াতে পারি, সেসব নিয়েই আলোচনা হচ্ছে।’


বাংলাদেশের হয়ে তিনটি বিশ্বকাপ খেলা মোহাম্মদ আশরাফুল একটি টিভি চ্যানেলের ‘এক্সপার্ট’ হিসাবে কাজ করছেন। মাঠে দাঁড়িয়ে তিনি বক্তব্য দেওয়ার সময় হুট করে ক্যামেরার সীমানায় ঢুকে যান অনুশীলন শেষ করে ফেরা মাহমুদউল্লাহ। হাস্যরসের কয়েক সেকেন্ড পার হতেই আবার ড্রেসিংরুমের দিকে হাঁটা শুরু করলেন মাহমুদউল্লাহ। আগের ম্যাচে একাদশে জায়গা হয়নি।


এই ম্যাচেও যে সম্ভাবনা ক্ষীণ। সামনে যখন নিউজিল্যান্ড, তখন বিকল্প পরিকল্পনা থাকবে টিম ম্যানেজমেন্টের। সাকিবের সঙ্গে আরেকজন বাঁ-হাতি স্পিনারের কথা মাথায় রেখে নাসুম আহমেদকে একাদশে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। ভাবনা আছে ওপেনার তানজিদ হাসানের জায়গা নিয়েও। আপাতত ব্যাটিং অর্ডারে যেখানেই সমস্যা, সেখানেই বিকল্প হিসাবে দেখা যায় মেহেদী হাসান মিরাজকে।


অনেক ঠান্ডা থেকে গরমের শহর চেন্নাইয়ে। তবে এমন গরম বাংলাদেশের জন্য অচেনা নয়। পার্থক্য হলো ৩০ ডিগ্রি তাপমাত্রা অনুভূত হয় ৩৫-৪০ ডিগ্রির মতো। চেন্নাইয়ের উইকেটও মিরপুরের মতো। অন্তত ভারত ও অস্ট্রেলিয়ার যে ম্যাচ হয়েছে সেই উইকেট স্লো ছিল, বল লো হয়েছে। আবার বেশি টার্নও হয়েছে। উইকেট না দেখে সংবাদ সম্মেলনে আসা নাজমুল বলতে পারলেন না কেমন হবে। সবার সামনে জানাতে পারলেন না যে উইকেট স্লো হলে ভালো হয়। বরং জানালেন, নিজেদের উন্নতি দেখাতে চায় দল।


দলের অবস্থা দেখে মনে হয়েছে কিছুটা বেসামাল বাংলাদেশকে আবার টেনেটুনে দাঁড় করাতে পারেন হয়তো অধিনায়ক সাকিব। চিপকে জাদেজারা দেখিয়েছেন টার্ন শুরু করলে কতটা ভয়ংকর হতে পারেন স্পিনাররা। আজ স্পিনেই কিউই-বধের স্বপ্ন দেখছে বাংলাদেশ।


সাকিবদের জন্য খারাপ খবর হলেও নিউজিল্যান্ড দলের জন্য স্বস্তি হয়ে ফিরছেন অধিনায়ক কেইন উইলিয়ামসন। পুরোপুরি ফিট না হওয়ায় প্রথম দুই ম্যাচে তিনি খেলেননি। গত বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ড এবার শুরুতেই বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছে।


আবার তাদের দ্বিতীয় সারির দল বাংলাদেশ সফরে গত মাসে সিরিজ জিতেছে। তবুও ক্রিকেট পরিসংখ্যান দিয়ে মেলানো যায় না। রাত সাড়ে ৮টার পর অনুশীলন শেষ করে ড্রেসিংরুমে ফিরতে থাকা ক্রিকেটারদের যে গতি ছিল, সেটা আজ চিপকে দেখাতে পারলে নিশ্চয়ই ‘চেন্নাই এক্সপ্রেস’ চালানোর স্বাদ পাবে বাংলাদেশ।


শেয়ার করুন