০৭ অক্টোবর ২০২২, শুক্রবার, ৬:২০:৬ অপরাহ্ন
গোদাগাড়ীর পদ্মার তীর ভাঙ্গন থেকে রক্ষার দাবি
  • আপডেট করা হয়েছে : ২১-০৫-২০২২
গোদাগাড়ীর পদ্মার তীর ভাঙ্গন থেকে রক্ষার দাবি গোদাগাড়ীর পদ্মার তীর ভাঙ্গন থেকে রক্ষার দাবি

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ীহাট এলাকার নিমতলা হতে খারিজাগাঁথি পর্যন্ত প্রায় চার কিলোমিটার পদ্মানদীর ভাঙ্গন হতে রক্ষার দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।


শনিবার (২১ মে) সকাল সাড়ে ১০ টার দিকে নাগরিক কমিটির ব্যানারে মোল্লপাড়া খারিজাগাঁথি এলাকায় পদ্মানদীর তীরে ভাঙ্গনকবলিত এলাকায় মানববন্ধন করে এলাকাবাসী।


গোদাগাড়ী উপজেলা রাজাবাড়ীহাট নাগরিক কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে এলাকার বীর মুক্তিযোদ্ধা, দিনমজুর, স্কুল-কলেজের শিক্ষার্থী, সাধারণ মানুষ ও ভাঙ্গনে ক্ষতিগ্রস্থরা অংশ গ্রহণ করেন।


মানববন্ধনে এলাকাবাসী দাবি জানান, প্রতি বছর বর্ষা মৌসুমে পদ্মার প্রবল ভাঙ্গনে কৃষি আবাদিজমি, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, ডেইর ফার্ম, আমবাগান, কলা বাগানসহ অসংখ্যা ঘরবাড়ী বিলিন হয়ে গেছে। লাগতার গত ৬ বছর থেকে ভাঙ্গনের ফলে এলাকার মানুষ ঘরবাড়ী হারিয়ে নিঃস্ব হয়ে গেছে।


এবারের বর্ষা মৌসুমের আগেই এই এলাকার ভাঙ্গন কবলিত এলাকায় বাঁধ না দিলে পুরে এলাকা পদ্মায় বিলিন হয়ে যাবে। তাই প্রধানমন্ত্রী , স্থানীয় সংসদ সদস্য ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে দ্রুত এলাকায় বাঁধ নির্মানের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য দাবি জানান।


এলাকার শিক্ষার্থীরা জানান, আমরা প্রতিবছর চরম উদ্বেগের মধ্য থাকি। আমাদের শিক্ষা প্রতিষ্ঠান ভাঙ্গনের কবলে পড়ে যাওয়ায় শিক্ষা ব্যবস্থা চরম হুমকির মুখে পড়েছে। এলাকার শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও মসজিদ, গোরস্থানসহ আবাদি জমি নদীগর্ভে বিলিন হয়ে যাচ্ছে তাই প্রধানমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্যর হস্তক্ষেপ কামনা করছি যাতে অচিরেই এই এলাকায় বাঁধ নির্মান করা হয়। ।


মানববন্ধনে স্থানীয় জনসাধারণ ছাড়াও বক্তব্য রাখেন নাগরিক কমিটির যুগ্ন আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা ও অবসর প্রাপ্ত শিক্ষক শাহ্ মোহাম্মদ, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক মেম্বার মাহবুবুর রহমান, বিমল চন্দ্র রাজোয়ার, সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা ও অবসর প্রাপ্ত সেনা সদস্য কাবাজুদ্দীন, যুগ্ন সদস্য সচিব ইসমাইল হোসেন বিপ্লব ও নাগরিক কমিটির সদস্য রফিকুল ইসলাম বিপ্লব।


শেয়ার করুন