২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৫১:৫৫ অপরাহ্ন
শিক্ষার্থী-অভিভাবকে মুখরিত রাজশাহী বিশ্ববিদ্যালয়
  • আপডেট করা হয়েছে : ২৫-০৭-২০২২
শিক্ষার্থী-অভিভাবকে মুখরিত রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (২৫ জুলাই) সকাল ৯টায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের মাধ্যমে পরীক্ষা শুরু হয়। এদিন চার শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


এদিকে পরীক্ষাকে কেন্দ্র করে রাবি ক্যাম্পাস শিক্ষার্থী ও অভিভাবকে মুখরিত। দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা এসে শেষ প্রস্তুতি নিচ্ছেন।


সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়য়ের কেন্দ্রীয় মসজিদের বারান্দা, আবাসিক হলগুলোর মসজিদ, রাবির কেন্দ্রীয় জিমনেসিয়াম, কেন্দ্রীয় শহীদ মিনার ও ফাঁকা মাঠে বসে নিজেদের মতো শেষ সময়ের প্রস্তুতি নিচ্ছেন দূর-দূরান্ত থেকে আসা ভর্তিচ্ছুরা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায়, ছাত্রী জিমনেসিয়াম ও কেন্দ্রীয় মন্দিরসহ আবাসিক হলগুলোতে জিমনেসিয়াম ও রিডিংরুমগুলোতেও পড়াশুনা করছেন তারা।


বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য সব আবাসিক হল, দুটি জিমনেসিয়াম, মসজিদ, মন্দিরসহ আরও কিছু সংরক্ষিত স্থানে আবাসনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ক্যাম্পাসের সার্বিক শৃঙ্খলায় কাজ করছে একাধিক স্তরের নিরাপত্তা বাহিনী।


শিক্ষার্থী-অভিভাবকে মুখরিত রাজশাহী বিশ্ববিদ্যালয়


মসজিদে প্রস্তুতি নেওয়া সোহান আহমেদ বলেন, রাজশাহীতে তেমন কেউ পরিচিত না থাকায় মসজিদেই থাকছি। তবে মসজিদের পরিবেশ অনেকটা ভালো। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিবেশও খুবই ভালো। সবকিছু মিলে আশা করি ভালো কিছু হবে।


ফাঁকা মাঠে ভর্তি পরীক্ষার শেষ প্রস্তুতি নিচ্ছে জামালপুর থেকে আসা রাকিবুল ইসলাম। তিনি জাগো নিউজকে বলেন, ১২টায় আমার ভর্তি পরীক্ষা তাই ফাঁকা মাঠে বসেই বইয়ের পাতায় শেষ চোখ বুলিয়ে নিচ্ছি।



ছাত্রী জিমনেসিয়ামের থাকা স্বর্ণা জামান বলেন, পূর্ব থেকেই ভর্তি পরীক্ষার প্রস্তুতি মোটামুটি ভালো। এখানে এসেও যখন যেভাবে পারছি টুকটাক প্রস্তুতি নিচ্ছি। এখন পর্যন্ত আলহামদুলিল্লাহ প্রস্তুতি ভালো।


এবার প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ আসন সংখ্যা চার হাজার ৬৪১টি। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।

শেয়ার করুন