২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:৫৩:৪৯ পূর্বাহ্ন
বাগমারায় গ্রামে গ্রামে হচ্ছে পাকা রাস্তা
  • আপডেট করা হয়েছে : ২৮-০৭-২০২২
বাগমারায় গ্রামে গ্রামে হচ্ছে পাকা রাস্তা

বর্তমান সরকারের সময়ে রাজশাহীর বাগমারায় যোগাযোগ খাতে উন্নয়ন হয়েছে চোখে পড়ার মতো। বিগত চারদলীয় জোট সরকারের আমলে যোগাযোগ ব্যবস্থা ছিল নাজুক। পিছিয়ে পড়েছিল বাগমারা।

অবহেলিত ছিল এক পশ্চাদমুখ জনপদ। ওই সময়ের যোগাযোগে পিছিয়ে থাকা বাগমারা এখন অনেক এগিয়ে। নতুন নতুন রাস্তা নির্মাণ, সংস্কার, পাকাকরণ, ব্রীজ কালভার্ট নির্মাণের ফলে খোলে গেছে সহজ যোগাযোগের দ্বার। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের কারণে মানুষের জীবন যাত্রার মানও বৃদ্ধি পেয়েছে। সেই সাথে কমেছে জনদুর্ভোগ।

রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের প্রচেষ্টায় চলতি অর্থ বছরে উপজেলার বিভিন্ন এলাকার প্রধান প্রধান রাস্তা সংস্কারসহ প্রায় ১৩৭ কিলোমিটার গ্রামীণ রাস্তা পাকাকরণের কাজ শুরু হয়েছে। এতে ব্যয় হচ্ছে ৬১ কোটি টাকা।

প্রধান প্রধান রাস্তাগুলোর মধ্যে রয়েছে ভবানীগঞ্জ-কেশরহাট, তাহেরপুর-শিকদারী, ভবানীগঞ্জ-আত্রাই, পাহাড়পুর-বাধেরহাট, মাথাভাঙ্গা-হাট গাঙ্গোপাড়া হয়ে কামারপাড়া।

পাশাপাশি গ্রামীণ রাস্তার মধ্যে মাধাইমুড়ী-চকমহব্বতপুর, নরদাশ-বেনিপুর, কোনাবাড়িয়া-শ্রীপতিপাড়া, মাদিলা-নরদাশ, নরদাশ-পানিয়া, তক্তপাড়া-অনন্তপাড়া.নামকান, বড়বিহানালী-মদাখালীহাট, সুজনপালশা-বাড়িগ্রাম, মহব্বতপুর মোড়-প্রাথমিক বিদ্যালয়, সাজুড়িয়া-মির্জাপুর, সারন্দি মোড়-প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ সাজুড়িয়া মোড়-প্রাথমিক বিদ্যালয়, খানপুর-হাসানপুর, বলিদাপাড়া-মদাখালী,সোনাডাঙ্গা-ভরট্ট, দাশনাশ-গোবিন্দপাড়া, হাট মাধনগর-কাষ্টনাংলা প্রমুখ।

গ্রামীণ এই রাস্তাগুলোর পাকাকরণ কাজ শেষ হলে পাল্টে যাবে গ্রামের যোগাযোগ চিত্র। আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহার ছিল গ্রাম হবে শহর। সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন করতে প্রত্যন্ত গ্রামের কাদা-মাটির রাস্তা পাকাকরণ করা হচ্ছে। গ্রামীণ সংকীর্ণ রাস্তা পাকা করণের জন্য তৈরি করা হচ্ছে নিরাপত্তা প্রাচীর। নিরাপত্তা প্রাচীরের কাজ শেষ হলে শুরু হবে অন্যান্য কাজ।

ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি’র সময়ে উপজেলার প্রায় ৩৫০ কিলোমিটার নতুন রাস্তা নির্মাণ করা হয়েছে। সংস্কার করা হয়েছে আরো অনেক রাস্তা। বর্তমান সরকারের আমলে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের অধিনে মোট ৪২৭ মিটার দৈর্ঘ্য নতুন ৭টি ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তরের তত্ত্বাবধানে আরো ৭টি ব্রীজ নির্মাণ করা হয়েছে। এমপি এনামুল হকের নির্বাচনী অঙ্গিকার বাস্তবায়নের লক্ষ্যে নির্বাচিত হওয়ার পর থেকে এসব সড়কের কাজ করেছেন।

উপজেলা এলজিইডি প্রকৌশলী খলিলুর রহমান বলেছেন, বর্তমান সরকারের উন্নয়নমূখী কর্মকান্ড আর বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের ঐকান্তিক প্রচেষ্টার ফলেই বাগমারার সব খানে উন্নয়নের ছোঁয়া লেগেছে। সেই সাথে ইঞ্জিনিয়ার এনামুল হক এমপির নির্দেশনায় বেশকিছু রাস্তা পাকাকরণের জন্য তালিকা প্রণয়ন করা হচ্ছে।

বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেন, আওয়ামী লীগ সরকার উন্নয়ন বান্ধব। সে কারনে উপজেলার প্রত্যন্ত এলাকার রাস্তাঘাটও পাকাকরণ করা হচ্ছে। এলাকার উন্নয়ন ঘটাতে চাইলে আগে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করতে হবে। উপজেলার বিভিন্ন স্থানে গ্রামীণ রাস্তা পাকাকরণের কাজ শুরু হয়েছে। গ্রামীণ রাস্তা পাকাকরণের কাজ শেষ হলে বাগমারায় আর কোন এলাকায় মাটির রাস্তা থাকবেনা।

শেয়ার করুন