০১ অক্টোবর ২০২২, শনিবার, ০৫:২৬:০৫ পূর্বাহ্ন
নরেন্দ্র মোদি তাঁর অর্থ-সম্পদের যে হিসাব দিয়েছেন
  • আপডেট করা হয়েছে : ১১-০৮-২০২২
নরেন্দ্র মোদি তাঁর অর্থ-সম্পদের যে হিসাব দিয়েছেন

হাম তো ফকির আদমি হ্যায়, ঝোলা লেকে চল পড়েঙ্গে জি’ (আমি গরিব মানুষ, কিছু হলেই কাঁধে ঝোলা নিয়ে বেরিয়ে পড়ব)―এক জনসভায় দুর্নীতি নিয়ে কথা বলতে গিয়ে এবং তাঁর বিরুদ্ধে আনা বিভিন্ন অভিযোগ প্রসঙ্গে এমনটাই মন্তব্য করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সম্প্রতি সেই ‘ফকির’ প্রধানমন্ত্রীর কাছে থাকা সম্পত্তির হিসাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। আর সেই হিসাব বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মোট সম্পত্তির পরিমাণ দুই কোটি ২৩ লাখ রুপিরও বেশি। ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত মোদির মোট সম্পত্তির পরিমাণ দুই কোটি ২৩ লাখ ৮২ হাজার ৫০৪ রুপি।

কেন্দ্রের দেওয়া হিসাব অনুযায়ী, নরেন্দ্র মোদির এখন কোনো নিজস্ব বাড়ি, গাড়ি, জমি কিছুই নেই। অর্থাৎ তাঁর নামে স্থাবর সম্পত্তি নেই। তবে গত বছর পর্যন্ত প্রধানমন্ত্রীর স্থাবর সম্পত্তির মূল্য ছিল এক কোটি ১০ লাখ রুপি।

নরেন্দ্র মোদির নামে ১৪ হাজার ১২৫ বর্গফুটের যে বাসযোগ্য জমি ছিল, তা তিনি অন্য তিনজনের সঙ্গে যৌথ মালিকানায় কিনেছিলেন। সর্বশেষ নথিতে উল্লেখ করা রয়েছে, গান্ধীনগরের ওই জমিটিতে সবার সমান ভাগ ছিল। গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০০২-এর অক্টোবর মাসে জমিটা কিনেছিলেন প্রধানমন্ত্রী। তবে মোদি জমিটা দান করে দিয়েছেন।

সম্পত্তির হিসাবের নথি অনুযায়ী, শেয়ার বা মিউচুয়াল ফান্ডে তাঁর কোনো বিনিয়োগ নেই। ব্যাংকে জমা অর্থের পরিমাণও এক লাখ ৫২ হাজার ৪৮০ থেকে কমে ৪৬ হাজার ৫৫৫ রুপি হয়েছে। তবে গত এক বছরে প্রধানমন্ত্রীর অস্থাবর সম্পত্তির পরিমাণ আগের তুলনায় ২৬ লাখ ১৩ হাজার রুপি বেড়েছে।

স্থায়ী আমানত, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটস, জীবন বীমা, ব্যাংকে জমা টাকা, গয়না ও হাতে থাকা নগদ অর্থ মিলিয়ে মোদির অস্থাবর সম্পত্তির হিসাব দেখানো হয়েছে।

সদ্যঃপ্রকাশিত তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রীর কাছে এক লাখ ৭৩ হাজার রুপি মূল্যের চারটি সোনার আংটি রয়েছে। ২০১২ সালে এলঅ্যান্ডটি ইনফ্রাস্ট্রাকচারাল বন্ডে ২০ হাজার রুপি বিনিয়োগ করেছেন মোদি।

২০২২ সালের ৩১ মার্চ অবধি করা হিসাব অনুযায়ী প্রধানমন্ত্রীর কাছে থাকা মোট নগদ অঙ্ক ৩৫ হাজার ২৫০। এই অঙ্ক গত বছরের তুলনায় কমেছে। গত বছরের ৩১ মার্চে প্রধানমন্ত্রীর কাছে নগদ অর্থ ছিল ৩৬ হাজার ৯০০ রুপি।

পোস্ট অফিসে জমা থাকা জাতীয় সঞ্চয় শংসাপত্রের মূল্য ৯ লাখ পাঁচ হাজার ১০৫ রুপি। দেশটির পিএমও থেকে দেওয়া তথ্যে উল্লেখ রয়েছে, মোদির স্ত্রী যশোদাবেনেরও। তবে তাঁর সম্পত্তির পরিমাণ জানা নেই বলেই দেখানো হয়েছে এই তথ্যে।

প্রধানমন্ত্রী ছাড়াও অন্য কেন্দ্রীয় মন্ত্রীরাও তাঁদের সম্পত্তির হিসাব দিয়েছেন। এই হিসাব অনুযায়ী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের স্থাবর সম্পত্তির মূল্য দুই কোটি ৯৭ লাখ রুপি। একই সঙ্গে তাঁর নামে থাকা অস্থাবর সম্পত্তির মূল্য দুই কোটি ৫৪ লাখ।

শেয়ার করুন