০১ অক্টোবর ২০২২, শনিবার, ০৪:৪৯:০৩ পূর্বাহ্ন
যুক্তরাষ্ট্রে গ্রীনকার্ড পাওয়ার আগেই মারা যাবে ১৬ লাখ অভিবাসন প্রত্যাসী
  • আপডেট করা হয়েছে : ১৩-০৮-২০২২
যুক্তরাষ্ট্রে গ্রীনকার্ড পাওয়ার আগেই মারা যাবে ১৬ লাখ অভিবাসন প্রত্যাসী

যুক্তরাষ্ট্রে গ্রীনর্কাড পাওয়ার আগইে মারা যাবে ১৬ লাখ অভবিাসন প্রত্যাসী মানুষ (আবদেনকারী)। যুক্তরাষ্ট্ররে অভবিাসন বভিাগে নতুন গ্রীনর্কাডরে জন্য পাহাড় সমান আবদেনপত্র জমা পড়ে আছ।ে চলতি বছররে জুলাই র্পযন্ত গ্রীনর্কাডরে জন্য ৮৬ লাখ বা ৮ দশমকি ৬ মলিয়িন আবদেন বচিারাধীন রয়ছে।ে এসব আবদেনপত্ররে এমন স্থরি প্রক্রয়িা চলতে থাকলে গ্রীনর্কাড হাতে পাওয়ার আগইে ১.৬ মলিয়িন র্অথাৎ ১৬ লাখ অভবিাসন প্রত্যাসী মানুষ (আবদেনকারী) মারা যাবে বলে ধারণা করা হচ্ছ।ে যুক্তরাষ্ট্ররে ইতহিাসে এমন পরস্থিতিি এর আগে কখনও দখো যায়ন।ি সাম্প্রতি লসএঞ্জলেসে টাইমসে প্রকাশতি খবরে এ তথ্য জানা গছে।ে এ খবর জানয়িছেে র্মাকনি সংবাদমাধ্যম বাংলা প্রসে।

গত ৩০ বছর ধরইে যুক্তরাষ্ট্রে ভসিা, গ্রীনর্কাড ও নাগরকিত্বরে আবদেন বড়েে চলছে।ে কন্তিু সে তুলনায় ইমগ্রিশেন ডপর্িাটমন্টেরে কাজরে গতি ও জনবল বাড়নে।ি এ’ছাড়া ডমেোক্র্যাট ও রপিাবলক্যিানদরে ক্ষমতার মহড়ায় এই বভিাগরে কাজর্কম কয়কে বছর পরপরই ঝুলে পড়।ে এমনই পরস্থিতিি তরৈি হয়ছেলি ইমগ্রিশেন বরিোধী ডোনাল্ড ট্রাম্পরে প্রশাসনরে আমল।ে কোভডি-১৯ ইমগ্রিশেনে জ্যাম আরও বাড়য়িে দয়িছে।ে বাইডনে দায়ত্বি নবোর পর আশার বাণী শোনালওে কাজরে  গতি বাড়নে।ি আত্মীয়-স্বজনরে জন্য কউে ইমগ্রিশেন বা গ্রীনর্কাডরে আবদেন করলে তা হাতে আসতে ২০ বছরও লগেে যায়। অপক্ষোয় থাকাবস্থায় অনকেইে মারা যান। স্বপ্নরে আমরেকিা দখোর সুযোগ তাদওে আর হয় না। লসএঞ্জলেস টাইমসরে জরপিে উঠে এসছেে ১৬ লাখ আবদেনকারি আগামী কয়কে বছরে মারা যাবে গ্রীনর্কাড হাতে পাবার আগইে।

ইমগ্রিশেনে আগ্রহী বাংলাদশেদিরে দূরবস্থা ইউরোপরে দশেগুলোর চয়েে অনকে বশেি হতাশাজনক। যুক্তরাষ্ট্ররে অভবিাসন বভিাগ-এর ওয়বেসাইটে ভাইবোনদরে জন্য আবদেনরে অপক্ষোকাল ১২-১৩ বছর দখোলওে লগেে যাচ্ছে ১৫-১৬ বছর। ববিাহতি সন্তানরে জন্য আবদেন করওে ১৫ বছররে বশেি সময় পরেয়িে যাবার দৃষ্টান্ত তরৈি হয়ছে।ে অনকেরে সবকছিু রডেি থাকলওে ভসিার জন্য ইন্টারভউি নতিে অনকে সময় নয়ো হচ্ছ।ে ইন্টারভউি এর তারখি বার বার পরর্বিতন করে বছররেও বশেি সময় পার করে দচ্ছিে বভিন্নি দশেে অবস্থতি র্মাকনি দূতাবাস।

শেয়ার করুন