০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:০৯:১৪ পূর্বাহ্ন
কানাডার সঙ্গে হাইড্রোজেন চুক্তি করল জার্মানি
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২২
কানাডার সঙ্গে হাইড্রোজেন চুক্তি করল জার্মানি

রাশিয়ার গ্যাসের ওপর থেকে নির্ভরতা কমানোর চেষ্টা করছে জার্মানি। এ জন্য কানাডার দ্বারস্থ হয়েছে দেশটি। নিউফাউন্ডল্যান্ডে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের এই চুক্তি হয়েছে।

কানাডা থেকে জার্মানি গ্রিন হাইড্রোজেন কিনবে।

অবিলম্বে অবশ্য গ্রিন হাইড্রোজেন পাওয়া যাবে না। কানাডা প্রথম ডেলিভারি দেবে তিন বছর পর। জার্মানির দুটি সংস্থার সঙ্গেও কানাডার কম্পানির চুক্তি হয়েছে।
কানাডায় অর্থনৈতিক শীর্ষ বৈঠকে যোগ দেন জার্মান চ্যান্সেলর। সেখানে জাস্টিন ট্রুডোও ছিলেন। পরে তারা ওই চুক্তি করেন। চ্যান্সেলর হিসেবে ওলাফ শোলৎজ এই প্রথম কানাডায় গেলেন। সেখানে গিয়ে তিনি রাশিয়ার ওপর থেকে গ্যাসসংক্রান্ত নির্ভরতা কমানোর চেষ্টা করলেন।

মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওলাফ শোলৎজ বলেছেন, জার্মানি দ্রুত রাশিয়ার ওপর থেকে নির্ভরতা কমাতে চায়। সে জন্য তারা কানাডার দিকেও তাকিয়ে রয়েছে।

শোলৎজ বলেছেন, জ্বালানির ক্ষেত্রে কানাডা সুপারপাওয়ার হতে পারে। সেই সুযোগ ও ক্ষমতা তাদের আছে।

শোলৎজ ও জাস্টিন ট্রুডো জানিয়েছেন, জার্মানি কানাডা থেকে লিকুইফায়েড ন্যাচারাল গ্যাস (এলএনজি)-ও কিনতে চায়। অন্যদিকে জাস্টিন ট্রুডো জানিয়েছেন, আমরা সম্ভাব্য সব রকমভাবে জার্মানিকে সাহায্য করতে চাই। আসন্ন শীতে ইউরোপ রীতিমতো সমস্যায় পড়বে। সে কারণে আরো বেশি করে চেষ্টা করছি তাদের সাহায্য করার।

শেয়ার করুন