০২ ডিসেম্বর ২০২২, শুক্রবার, ০১:৫৯:২৭ অপরাহ্ন
একদিনে ১২৭৯ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখ ৩৮ হাজার
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২২
একদিনে ১২৭৯ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখ ৩৮ হাজার

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ২৭৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ৮৯ হাজার ৮৫৫ জনে। নতুন করে ৪ লাখ ৩৮ হাজার ৬১৮ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬০ কোটি ৬৫ লাখ ৪৯ হাজার ৪৬১ জনে।


এছাড়া একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ৭ লাখ ৯৯ হাজার ৭৫৯ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৮ কোটি ২১ লাখ ৯৩ হাজার ৬৫৩ জন।


মঙ্গলবার (৩০ আগস্ট) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।


দৈনিক মৃত্যু ও সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৫৩ হাজার ২২৫ জনের এবং মারা গেছেন ২৩৫ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৮৫ লাখ ৬ হাজার ৫১৫ জন এবং মারা গেছেন ৩৯ হাজার ৫ জন।


জাপানের পর একদিনে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ব্রাজিলে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৭০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ব্রাজিলে মোট ৬ লাখ ৮৩ হাজার ৭১৮ জনের মৃত্যু হলো। এছাড়া একদিনে ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ১২ হাজার ৪৫৮ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪৩ লাখ ৯৭ হাজার ২০৫ জনে।


ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩ হাজার ৮০৬ জন এবং মারা গেছেন ৭৮ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৪ লাখ ৮২ হাজার ৬০৩ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫৩ হাজার ৯৬৭ জন।


jagonews24


২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ৩০ হাজার ১৪৮ জন সংক্রমিত এবং ১১২ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৬০ লাখ ৯১ হাজার ১২০ জন এবং মারা গেছেন ১০ লাখ ৬৯ হাজার ৪৯৯ জন।


একদিনে ইতালিতে সংক্রমিত ৮ হাজার ৩৪৭ জন এবং মারা গেছেন ৬০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৮ লাখ ১৪ হাজার ৮৫৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৪০৭ জনের।


জার্মানিতে একদিনে ৫৪ হাজার ৫০৬ জন সংক্রমিত এবং ১১৯ জনের মৃত্যু হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে ১ লাখ ৪৭ হাজার ২২৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ২০ লাখ ৯৫ হাজার ৮৫৪ জনের।


রাশিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩৯ হাজার ৬৫৮ জন এবং মারা গেছেন ৭৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৯৪ লাখ ৪৫ হাজার ৫৮১ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৪ হাজার ১৬০ জন।


বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় ইরানে সংক্রমিত ১ হাজার ৯৬৬ এবং মারা গেছেন ৪৮ জন; ফিলিপাইনে সংক্রমিত ২ হাজার ৫৭৩ জন এবং মারা গেছেন ৫৩ জন; দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ২৬ হাজার ৬১৮ জন এবং মারা গেছেন ৪৯ জন এবং থাইল্যান্ডে ১ হাজার ২৭৩ জন সংক্রমিত ও ২৬ জনের মৃত্যু হয়েছে।


তবে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কোনো রোগীর মৃত্যু হয়নি। ফলে দেশে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ৩১৬ জনই রয়েছে।


একদিনে দেশে নতুন রোগী শনাক্ত হয়েছেন ২৭৪ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশে মোট শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ১১ হাজার ৫৬০ জনে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ৭৪ শতাংশ।


২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। পরে ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শেয়ার করুন