২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০২:২২:২১ অপরাহ্ন
মুক্ত বাণিজ্য অঞ্চল গড়তে বিমসটেকে প্রাসঙ্গিক চুক্তি চায় বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ০৯-০৩-২০২৩
মুক্ত বাণিজ্য অঞ্চল গড়তে বিমসটেকে প্রাসঙ্গিক চুক্তি চায় বাংলাদেশ

বহুপক্ষীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতার বঙ্গোপসাগরীয় উদ্যোগ-বিমসটেকে মুক্ত বাণিজ্য অঞ্চল গড়তে জোটের সদস্য রাষ্ট্রগুলোকে দ্রুততম সময়ে প্রাসঙ্গিক চুক্তি চূড়ান্ত করতে নিবিড়ভাবে কাজ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

বুধবার (৮ মার্চ) ২৩তম বিমসটেক জ্যৈষ্ঠ কর্মকর্তাদের সভায় এ আহ্বান জানান বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। ভার্চুয়ালি অনুষ্ঠিত সভায় আয়োজক দেশ ছিল থাইল্যান্ড। বৈঠকে জোটের সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রবিষয়ক সচিবরা অংশ নেন।

সভায় সামুদ্রিক পরিবহন সহযোগিতা চুক্তির খসড়া চূড়ান্ত করা হয়েছে। আশা করা হচ্ছে, বৃহস্পতিবার জোটের মন্ত্রীদের ১৯তম বৈঠকে এটি অনুমোদন পাবে। এছাড়া সভায় বিমসটেক ব্যাংকক ভিশন-২০৩০ চূড়ান্ত করেছে এবং এটিকে মন্ত্রী পর্যায়ের বৈঠকে অনুমোদনের জন্য সুপারিশ করেছে।

এর বাইরে সভায় ব্লু ইকোনমিকে বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়ন খাতের অধীনে একটি সাব-সেক্টর হিসেবে অনুমোদন করেছে।

বাংলাদেশের পররাষ্ট্রসচিব বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়ন খাতে অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। তিনি বিমসটেক প্রক্রিয়ার প্রতি বাংলাদেশের দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

সভায় পঞ্চম শীর্ষ সম্মেলনে গৃহীত বিভিন্ন সিদ্ধান্তের বাস্তবায়নসহ গত বছরের মার্চে ২২তম বিমসটেক জ্যৈষ্ঠ কর্মকর্তাদের সভায় এ পর্যন্ত হওয়া অগ্রগতির পর্যালোচনা করা হয়।

শেয়ার করুন