২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৫৬:১৫ অপরাহ্ন
ফ্রান্সে গ্যাস সরবরাহ আরও কমাল রাশিয়া
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২২
ফ্রান্সে গ্যাস সরবরাহ আরও কমাল রাশিয়া

ফ্রান্সে আবারও গ্যাস সরবরাহ কমাল রাশিয়া। যার ফলে গুরুতর সরবরাহ সমস্যার মুখে পড়েছে ইউরোপের তৃতীয় বৃহত্তম দেশটি। ফরাসি জ্বালানি সংস্থা এনজি মঙ্গলবার বলেছে যে, রাশিয়ান জায়ান্ট জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম ‘চুক্তি নিয়ে মতবিরোধের কারণে’ প্রাকৃতিক গ্যাস সরবরাহ কমিয়ে দিচ্ছে। আগের দিনই অবশ্য নাগরিকদের জ্বালানি ব্যবহার কমানোর আহ্বান জানান দেশটির প্রধানমন্ত্রী। খবর এএফপির।

বিবৃতিতে এনজি জানিয়েছে, ফেব্র“য়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর রাশিয়ান গ্যাস সরবরাহ ইতোমধ্যেই ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। যদিও তারা তাদের সেবা গ্রহিতা এবং নিজেদের জন্য জ্বালানি সরবরাহ ঠিক রাখাতে প্রয়োজনীয় মাত্রার জ্বালানি প্রস্তুত রেখেছে। আসন্ন শীতে জ্বালানি ঘাটতি এবং দ্রুতগতির মুদ্রাস্ফীতির কারণে সম্ভাব্য নেতিবাচক প্রভাব সম্পর্কে ইতোমধ্যে ফরাসি সরকারের কাছ থেকে সতর্কতা জারি করা হয়েছে। প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন সোমবার কোম্পানির কর্তাদের এই শীতে শক্তির রেশনিংয়ের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন এবং তাদের ব্যবহার কমাতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। মেডেফ ব্যবসায়িক গোষ্ঠীকে তিনি বলেন, যদি আমরা সম্মিলিতভাবে কাজ করি তবে আমরা ঘাটতির ঝুঁকি কাটিয়ে উঠতে পারব। তবে এতে সবার সহযোগিতা ও আন্তরিকতা থাকতে হবে। আরও বলেন, ‘যদি আমরা রেশনিং দিয়ে শেষ করি, কোম্পানিগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে এবং দুর্ভাগ্যবশত আমাদের এটির জন্য প্রস্তুত থাকতে হবে।’ এদিকে আসন্ন শরৎ এবং শীতের পরিস্থিতি ঠিক রাখতে প্রস্তুতি গ্রহণের জন্য প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শুক্রবার একটি বিশেষ মন্ত্রিসভার বৈঠকের আহ্বান জানিয়েছেন যেখানে সব মন্ত্রী উপস্থিত থাকবেন বলে জানিয়েছে তার কার্যালয়।

ইউক্রেনের গমসহ জাতিসংঘের জাহাজ আফ্রিকায় : আফ্রিকার দেশ ইথিওপিয়ায় অনাহারের ঝুঁকিতে থাকা লাখ লাখ মানুষের জন্য ইউক্রেনীয় গম বোঝাই জাতিসংঘের চার্টার্ড জাহাজ মঙ্গলবার জিবুতিতে পৌঁছেছে। জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম জানিয়েছে, ইউক্রেনের কৃষ্ণসাগর বন্দর ছেড়ে যাওয়ার দুই সপ্তাহ পরে বাল্ক ক্যারিয়ার এমভি ব্রেভ কমান্ডার ২৩ হাজার টন শস্য নিয়ে হর্ন অব আফ্রিকা বন্দরনগরীতে পৌঁছে গেছে। ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে টুইটারে বলেছেন, জাহাজটি সবেমাত্র জিবুতিতে এসেছে। আমরা আনুষ্ঠানিকভাবে ডক করেছি! জাতিসংঘের সংস্থাটি বলেছে যে খাদ্য নিরাপত্তাহীনতা এবং অপুষ্টি ইথিওপিয়াজুড়ে একটি প্রধান উদ্বেগ। এখানে আনুমানিক ২০.৪ মিলিয়ন মানুষের খাদ্য সহায়তা প্রয়োজন।

শেয়ার করুন