১৮ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার, ০৫:০০:২৬ অপরাহ্ন
মারিউপোলে রুশ হামলায় ২২ হাজার লোক নিহত
  • আপডেট করা হয়েছে : ২৫-০৫-২০২২
মারিউপোলে রুশ হামলায় ২২ হাজার লোক নিহত মারিউপোলে রুশ হামলায় ২২ হাজার লোক নিহত

মারিউপোলের মেয়রের উপদেষ্টা পেট্রো আন্দ্রিউসেচেঙ্কো দাবি করেছেন, রুশ বাহিনীর হাতে অবরুদ্ধ শহরটিতে গত তিন মাসের যুদ্ধে কমপক্ষে ২২ হাজার লোক নিহত হয়েছেন।

পেট্রো আন্দ্রিউসেচেঙ্কো ইউক্রেন নিয়ন্ত্রিত অঞ্চলে পালিয়ে গেছেন বলে তিনি জানান। খবর সিএনএনের।

মারিউপোল মেয়রের উপদেষ্টা পেত্র আন্দ্রিউসেচেঙ্কো বলেন, ২২ হাজার মানুষ নিহত হয়েছেন এটা মোটামুটি প্রতিষ্ঠিত। মারিউপোলের বাইরে অবস্থান করা মেয়রের এই সহযোগী বলেন, তিনি অনেকের সঙ্গে কথা বলেছেন। প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

আন্দ্রিউসেচেঙ্কো বলেন, মারিউপোলে নিহতদের সমাহিত করা কঠিন হয়ে পড়েছে। রুশ সেনারা নিয়ম করে দিয়েছে, লাশ মর্গে নিয়ে আসতে হবে। মৃতদেহ দাবি করা ব্যক্তিদের ‘ইউক্রেনীয় সেনারা হত্যা করছে’ এমন স্বীকারোক্তিমূলক ভিডিও ধারণ করে রাখছেন তারা।

তিনি সিএনএনকে বলেন, মারিউপোলকে মধ্যযুগে ফিরিয়ে দেওয়া হয়েছে।

এদিকে গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ কবে থামবে, তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। এই যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি হুমকির মুখে পড়েছে। অবিলম্বে যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছে। শান্তি প্রতিষ্ঠায় তুরস্ক ও বেলারুশে রাশিয়া ও ইউক্রেনের নেতারা একাধিকবার বৈঠক করলেও তাতে কার্যত কোনো ফল আসেনি। আলোচনা বর্তমানে বন্ধ রয়েছে। এই যুদ্ধের ফলে নিত্যপণ্যের দাম বেড়ে চলেছে। ফলে ইউক্রেন থেকে প্রায় ৬০ লাখ মানুষ পালিয়ে গেছেন। বহু মানুষ হতাহত হয়েছেন।

শেয়ার করুন