২৭ নভেম্বর ২০২২, রবিবার, ০৩:৫৭:৪৮ পূর্বাহ্ন
রাণীশংকৈলে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২২
রাণীশংকৈলে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

সারাদেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’। ‘নাগরিক অধিকার সুরক্ষায় ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন’ এই প্রতিপাদ্য নিয়ে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় বৃহস্পতিবার (৬ অক্টোবর) জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত হয়। 

এ উপলক্ষে এদিন সকাল ১১ টায় উপজেলা হলরুমে ইউএনও সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিফের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় বক্তব্য রাখেন, প্রাণিসম্পদ কর্মকর্তা মৌসুমি আকতার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাবের আলম,বীর মুক্তিযোদ্ধা হবিবর রহমান,

ইউপি চেয়ারম্যান আবুল হোসেন, আবুল কালাম ও আব্দুল বারী,প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল ইসলাম ও ফারুক হোসেন, ইউপি সচিব দবিরুল ইসলাম প্রমুখ। 

এ ছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তা,ইউপি চেয়ারম্যান ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। ইউএনও তার বক্তব্যে, জন্ম নিবন্ধনে ইউপি চেয়ারম্যানদের মূল দায়িত্ব পালনের কথা বলেন। এজন্য তিনি প্রতিটি ইউনিয়ন পরিষদে জন্ম-মৃত্যু তথ্য সম্বলিত একটি তালিকা ঝুলিয়ে রাখার পরামর্শ দেন এবং সংশ্লিষ্ঠ সকলের সহযোগিতা কামনা করেন। 

প্রসঙ্গত: কেউ জন্মগ্রহণ ও মৃত্যুবরণ করলে ৪৫ দিনের মধ্যে নিবন্ধন করতে হবে। আইন অনুযায়ী এখন থেকে ইউনিয়ন পর্যায়ে এ নিবন্ধন করা বাধ্যতামূলক। জন্ম ও মৃত্যু নিবন্ধনের বিষয়ে সাধারণ মানুষকে উৎসাহিত করতে ২০২১ সালের ৯ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা করেন সরকার।

শেয়ার করুন