২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:০৮:০৬ পূর্বাহ্ন
সড়কে চলছে ২০ লাখ লাইসেন্স বিহীন চালক
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২২
সড়কে চলছে ২০ লাখ লাইসেন্স বিহীন চালক

২০ লাখের বেশি লাইসেন্সবিহীন চালক বর্তমানে গাড়ি চালাচ্ছেন ‘ম্যানেজ করে’। আবার যাদের লাইসেন্স আছে তাদের একটা বড় অংশই জানেন না সড়কের নিয়ম-কানুন। এ অবস্থাতেই শনিবার (২২ অক্টোবর) দেশে ষষ্ঠবারের মতো পালিত হচ্ছে নিরাপদ সড়ক দিবস।

দেশে বর্তমানে ২০ প্রকার নিবন্ধিত যানবাহন আছে, যার সংখ্যা ৫৪ লাখ ৬৬ হাজারের বেশি। এর বাইরেও অনিবন্ধিত হাজার হাজার গাড়ি দাপিয়ে বেড়াচ্ছে সড়ক-মহাসড়ক।

প্রতি বাসের জন্য গড়ে চালক দরকার হয় দুজন। দূর পাল্লার বাসে প্রয়োজন আরও বেশি। শুধু নিবন্ধিত গাড়ি চালাতেই প্রয়োজন অন্তত ৬০ লাখ চালক। অথচ দেশে এখন একক নিবন্ধিত চালকের সংখ্যা ৩৫ লাখ। তা হলে সড়কে দাপিয়ে বেড়ানো এসব যান চলছে কীভাবে?

এর উত্তর মিললো শেখ সিরাজ নামে এক ট্রাক চালকের কাছে। সিরাজের কোনো ড্রাইভিং লাইসেন্স নেই। ২০১৭ সাল থেকেই ট্রাক চালাচ্ছেন তিনি। তার দাবি, কৌশলে চললে কিছুই লাগে না।

তিনি বলেন, একজন সার্জেন্টের সাথে চুক্তি করা আছে। যেকোনো সিগনালে ধরলে তার কাছে ফোন ধরিয়ে দিই। তারা কথা বলে গাড়ি ছেড়ে দেয়। মালিক-মহাজন আর ওই সার্জেন্ট একসাথে বসেই এই সমাধান বের করেছে বলে জানান সিরাজ।

এমন অনিয়ম দেখভালের দায়িত্ব বিআরটিএর পাশাপাশি ডিএমপি ট্রাফিকেরও। পুলিশ বলছে, অনেক সময় আইন প্রয়োগ করতে গেলেই অপরাধীদের আক্রোশের শিকার হন তারা।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বলেন, আমরা যদি কোনো পুলিশের সাথে অপরাধীদের ‘ম্যানেজ করে’ চলার কোনো প্রমাণ পাই তাহলে পুলিশের প্রচলিত আইন অনুযায়ী তারা সাজা পেয়ে থাকে। আমরা এ বিষয়ে ব্যবস্থা নিচ্ছি।

বিআরটিএ এর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার জনবল কম থাকার কথা বলে জানান, ফিটনেস বিহীন গাড়ি রাস্তায় চলবে না এটাই আইন। আমরা এ আইন প্রয়োগও করছি। তবে আমাকে আরও লোকবল দিতে হবে, তাহলে আমরা আরও ভালো ফলাফল দিতে পারবো।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি অর্জনে তিন বছর আগেই সড়ক দুর্ঘটনা ৫০ শতাংশ কমিয়ে আনার উদ্যোগ ছিল সরকারের। অথচ সড়কে এখনও প্রতিদিন গড়ে মারা যাচ্ছেন ৭০ জন মানুষ। বিশ্ব সাস্থ্য সংস্থার মতে, বাংলাদেশে সড়ক দুর্ঘটনা ও এর কারণে বছরে আর্থিক ক্ষতি প্রায় ৪০ হাজার কোটি টাকা।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনা ৫০ শতাংশ কমানোর কথা ছিল, কিন্তু বৃদ্ধি পেয়েছে আরও ২০ শতাংশ। আইনগুলো যদি সবাইকে বোঝানো যেতো এবং সঠিকভাবে প্রয়োগ করা যেতো, তাহলে এর সমাধান করা সম্ভব।

শেয়ার করুন