২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০২:০৫:৩৭ পূর্বাহ্ন
ইরানের শীর্ষ ধর্মীয় নেতা গুরুতর অসুস্থ, বাড়ছে আশঙ্কা
  • আপডেট করা হয়েছে : ১৭-০৯-২০২২
ইরানের শীর্ষ ধর্মীয় নেতা গুরুতর অসুস্থ, বাড়ছে আশঙ্কা

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি গুরুতর অসুস্থ। দীর্ঘ ৩৩ বছর ধরে তিনি ইসলামিক রিপাবলিক অব ইরানের নেতৃত্বে রয়েছেন। 

শুক্রবার নিউইয়র্ক টাইমস জানিয়েছে, গত সপ্তাহে অসুস্থ হয়ে পড়ার পর পর্যবেক্ষণে ইরানের সর্বোচ্চ নেতা বেড রেস্টে রয়েছেন।

তিনি অসুস্থ হওয়ার পরে সব সভা এবং জনসাধারণের উপস্থিতি বাতিল করেছেন। খামেনির স্বাস্থ্য পরিস্থিতি সম্পর্কে জ্ঞানের সঙ্গে চারটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে কাগজটি বলেছে।

তবে তার মৃত্যু হলে দেশটির ক্ষমতার সংকট দেখা দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

১৯৮১ সালে আততায়ী হামলায় খামেনিকে হত্যার চেষ্টা করা হয়। এ জন্য কিছু আংশিকভাবে পক্ষাঘাতগ্রস্ত। ২০১৪ সালে প্রোস্টেট ক্যান্সারের কারণে তার সার্জারি করা হয়। সাম্প্রতিক বিভিন্ন অনুষ্ঠানে ৮৩ বছর বয়সি এই ধর্মীয় নেতাকে বেশ দুর্বল দেখা গেছে।

‘গুরুতর অসুস্থ’ হওয়ার পর গত সপ্তাহে খামেনি অস্ত্রোপচার করা হয়েছিল। বর্তমানে একটি মেডিকেল টিমের পর্যবেক্ষণে বেড রেস্টে রাখা হয়েছে তাকে। নিউইয়র্ক টাইমস শুক্রবার খামেনির স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে অবগত চারজনের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে।

এক ব্যক্তির উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টামইস জানায়, খামেনি ‘অত্যন্ত পেটে ব্যথা এবং উচ্চ জ্বরে ভোগার পর গত সপ্তাহে তার অন্ত্রে অস্ত্রোপচার করা হয়।’ 

প্রতিবেদনে বলা হয়েছে, অস্ত্রোপচারের পর চিকিৎসকদের একটি দল বর্তমানে খামেনিকে ‘২৪ ঘণ্টা’ পর্যবেক্ষণ করছে।

শেয়ার করুন