১৯ অগাস্ট ২০২২, শুক্রবার, ১০:৫৭:০৯ পূর্বাহ্ন
রাশিয়ার ওপর সেই নিষেধাজ্ঞা দিতে পারল না ইইউ
  • আপডেট করা হয়েছে : ৩০-০৫-২০২২
রাশিয়ার ওপর সেই নিষেধাজ্ঞা দিতে পারল না ইইউ রাশিয়ার ওপর সেই নিষেধাজ্ঞা দিতে পারল না ইইউ

কূটনৈতিক একটি সূত্র জানিয়েছে, রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি ইউরোপীয় ইউনিয়নের দূতরা। 

রোববার রাতে তেল নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হয়। কিন্তু সেটি আলোর মুখ দেখেনি। এরপর সোমবার ফের এ বিষয়টি নিয়ে কথা হয়। কিন্তু তারপরও বিষয়টি নিয়ে ঐক্যমতে পৌঁছাতে পারেনি সদস্য দেশগুলো। 

তেল নিষেধাজ্ঞা নিয়ে বেশ কয়েকটি বিকল্প আলোচনা করা হয়েছিল। এরমধ্যে ছিল প্রথমে সমুদ্রজাত তেল আমদানি বন্ধ এরপর পাইপলাইনের ওপর নিষেধাজ্ঞা। 

ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা এখন আশা করছেন সোমবার সন্ধ্যায় নেতাদের মধ্যে যে বৈঠক হবে সেখানে তারা নিষেধাজ্ঞার বিষয়ে একমত হবেন। 

তবে গণমাধ্যম বিবিসি জানিয়েছে, এ সম্ভাবনা একদম নেই বললেই চলে। কারণ আলোচনার এজেন্ডাতে এটি রাখা হয়নি। কিছু দেশ হয়ত আবার নিষেধাজ্ঞার বিষয়টি তুলবে আলোচনার টেবিলে অথবা দ্বিপাক্ষিকভাবে কথা বলবে। 

এদিকে রাশিয়ার তেলের ওপর ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা দিতে ব্যর্থ হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। 

রাশিয়ার তেলের নিষেধাজ্ঞার ওপর মূলত বাধ সেধেছে হাঙ্গেরি। কারণ তারা রাশিয়ার তেল ছাড়া চলতে পারবে না। অন্যদিকে স্লোভাকিয়া এবং চেক রিপাবলিক জানিয়েছে, তেলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হলেও তাদের যেন কয়েক বছরের সময় দেওয়া হয়। 

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ইউরোপীয়ান কাউন্সিলের কাছে গত সপ্তাহে চিঠি পাঠিয়ে বলেছিলেন, এবারের আলোচনায় যেন তেল নিষেধাজ্ঞার বিষয়টি উত্থাপিত না করা হয়। কারণ এতে করে তাদের মধ্যে বিভক্তির বিষয়টি আরও প্রকাশ পাবে। 

শেয়ার করুন