২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:২২:২২ পূর্বাহ্ন
যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত বাংলাদেশি পণ্যের প্রবেশাধিকারের আহবান
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২২
যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত বাংলাদেশি পণ্যের প্রবেশাধিকারের আহবান

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্টের (টিকফা)৬ষ্ঠ সভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) ওয়াশিংটন ডিসিতে এ সভা অনুষ্ঠিত হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট ট্রেড রিপ্রেজেনটেটিভ (ইউএসটিআর) ক্রিস্টোফার উইলসন যথাক্রমে বাংলাদেশ ও মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।
বাংলাদেশ প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে শ্রম সচিব মোঃ এহছানে এলাহী, কৃষি সচিব মোঃ সায়েদুল ইসলাম, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এবং পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভার শুরুতে ডিপুটি ইউএসটিআর সারাহ বিয়াঞ্চি ওয়াশিংটন ডিসি-তে ৬ষ্ঠ টিকফা মিটিংয়ে বাংলাদেশ প্রতিনিধিদলকে স্বাগত জানান। তিনি সংক্ষিপ্ত সূচনা বক্তব্যে বলেন যে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি এই টিকফা সভাকে যেকোনো সময়ের চেয়ে বেশি প্রাসঙ্গিক করে তুলেছে।
বৈঠকে প্রধান আলোচ্য বিষয়গুলোর মধ্যে ছিল যুক্তরাষ্ট্রে বাংলাদেশী পণ্যের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকার,  যুক্তরাষ্ট্র হতে আমদানি করা তুলা দিয়ে তৈরি পোশাকের উৎপাদন বন্টন, বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন, মেধাস্বত্ব অধিকার, গুণগত সার্টিফিকেশন অবকাঠামোর জন্য প্রযুক্তিগত সহযোগিতা, শ্রম বিষয় এবং আইডিএফসি অর্থায়ন।
বাংলাদেশ প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাকের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকারের উপর গুরুত্ব আরোপ করেন। বাণিজ্য সচিব উল্লেখ করেন যে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এখন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে সর্বোচ্চ শুল্ক প্রদান করে যা মার্কিন বাজারে বাংলাদেশী পণ্যের প্রতিযোগিতা সক্ষমতা ব্যাপকভাবে হ্রাস করছে ।
উভয় পক্ষই আমদানীকৃত মার্কিন তুলার বিষবাষ্পীকরণ (ধোঁয়া) ব্যাপারে আলোচনা করে। বাংলাদেশ প্রতিনিধিদল যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা তুলা থেকে তৈরি বাংলাদেশি পোশাকের রপ্তানির উপর ‘শূন্য’ শুল্ক প্রস্তাব করে। মার্কিন প্রতিনিধিদলের প্রধান ক্রিস্টোফার উইলসন এই বিষয়ে আলোচনা অব্যাহত রাখার ব্যাপারে সম্মত হন।
মার্কিন প্রতিনিধিদল বাংলাদেশে মার্কিন বিনিয়োগের জন্য মুনাফা প্রর্ত্যাপন সহজ করার অনুরোধ জানান। এ প্রসঙ্গে বাংলাদেশ প্রতিনিধিদল ঢাকায় ফিরে বিষয়টি পরীক্ষা নিরীক্ষার আশ্বাস প্রদান করেন।
উভয় পক্ষই প্রস্তাবিত ডেটা সুরক্ষা আইন, কৃষিতে বায়োটেকনোলজি, ইউএসএফডিএ-তে বাংলাদেশি ওষুধের নিবন্ধন সহজীকরণ, যুক্তরাষ্ট্র হতে বাংলাদেশে ‘ট্রি নাট’ রপ্তানির উপর শুল্ক হ্রাস এবং বাংলাদেশের বীজ বাজারে মার্কিন প্রবেশাধিকারের জন্য বীজ আইনের বিধানকে সহজ করার বিষয়ে আলোচনা করে। উভয় পক্ষই ২০২৩ সালের অক্টোবরে ঢাকাতে ৭ম টিকফা সভা করতে সম্মত হয়।

শেয়ার করুন