২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:১৪:১৫ অপরাহ্ন
যে কারণে বদলানো হলো বিশ্বকাপের বল
  • আপডেট করা হয়েছে : ১২-১২-২০২২
যে কারণে বদলানো হলো বিশ্বকাপের বল

ফুটবল বিশ্বকাপ শেষ পর্যায়ে। আর মাত্র চার ম্যাচ বাকি। দুটি সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ এবং ফাইনাল। ফুটবল খেলার প্রধান আকর্ষণ এর বল। কারণ খেলোয়াড়, রেফারি, দর্শক সবার লক্ষ্যই থাকে বলের দিকে। 

এবার কাতার বিশ্বকাপে বিশেষ প্রযুক্তির বলটির নাম ‘আল রিহলা’, যা বিশ্বকাপের অফিসিয়াল ফুটবল। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত মোট ৬০টি ম্যাচ চার্জিং সিস্টেমের বল আল রিহলা দিয়ে খেলা হয়েছে। তবে এখন থেকে আর দেখা যাবে না আল রিহলা বলকে। 

ফিফার ওয়েবসাইট জানিয়েছে, বলের কাঠামো বা অন্য কোনো ব্যাপারে বদল আনা হয়নি। শুধু নকশায় সামান্য বদল এসেছে। শেষ চার ম্যাচের বলে সোনালি আভা দেখতে পাওয়া যাবে। নতুন বলের নাম দেওয়া হয়েছে ‘আল হিম’, যার অর্থ স্বপ্ন।

বিশ্বের অন্যতম বৃহৎ ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস বানিয়েছে এই বিশেষ বল। সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি আল হিলম বলে আইএমইউ সেন্সর ব্যবহার করেছে অ্যাডিডাস। 

নতুন এ বল যুক্ত করার ফলে আরও নিখুঁতভাবে খেলোয়াড়দের অবস্থান নির্ণয় এবং কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করে নির্ভুলভাবে অফসাইড শনাক্ত করা যাবে। বলটি স্থানীয় পরিবেশ ও তাপমাত্রার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে বলে জানায় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

তবে ‘আল রিহলা’ নামের সেই বলের মতোই এতে রয়েছে সেন্সর, যা প্রচুর তথ্য সরবরাহ করবে ম্যাচের প্রতিটি মুহূর্তে। 

আল হিলম বলের সোনালি ত্রিভুজাকার নকশা দোহা শহর ঘিরে ঝকঝকে মরুভূমিকে ইঙ্গিত করে। এ ছাড়া বিশ্বকাপ ট্রফির রঙ ও কাতারের জাতীয় পতাকার প্যাটার্ন থেকে অনুপ্রাণিত হয়ে বলের ডিজাইন করা হয়েছে। প্রতিটি বিশ্বকাপেই ফুটবল সরবরাহের দায়িত্ব পাওয়া প্রতিষ্ঠান নতুনত্ব নিয়ে আসে।

শেয়ার করুন