২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:১৬:১৮ অপরাহ্ন
ইউক্রেনকে ফের ১৮ হাজার ৫১২ কোটি টাকা সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র
  • আপডেট করা হয়েছে : ২১-১২-২০২২
ইউক্রেনকে ফের ১৮ হাজার ৫১২ কোটি টাকা সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে শুরু থেকেই সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। এবার নতুন করে ১.৮ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার খবর পাওয়া গেছে।  বাংলাদেশি মুদ্রায় যা ১৮ হাজার ৫১২ কোটি টাকারো বেশি। খবর আলজাজিরার। 

মার্কিন বার্তাসংস্থা এসোসিয়েটেড প্রেসের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, খুব দ্রুত এ সহায়তার আনুষ্ঠানিক ঘোষণা দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

এদিকে ওয়াশিংটনে সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর এই প্রথম মার্কিন মুলুকে সফরে যাচ্ছেন বাইডেনের এই ঘনিষ্ঠ মিত্র।  কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা বলছে, এ সফরে মার্কিন কংগ্রেস পরিদর্শন করতে পারেন জেলেনস্কি। 

এদিকে বুধবার রাতে মার্কিন প্রতিনিধি পরিষদে খুবই গুরুত্বপূর্ণ একটি অধিবেশনের কথা জানিয়েছেন স্পিকার ন্যান্সি প্যালোসি। গণতন্ত্রের ওপর সুগভীর আলোচনা হতে বলে এই অধিবেশনে। তবে এতে জেলেনস্কি উপস্থিত থাকবেন কিনা এ ব্যাপারে এখনও কোথায়ও কোনো স্পষ্ট তথ্য পাওয়া যায়নি।  

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি কিয়েভে হামলা চালিয়ে ইউক্রেন যুদ্ধ শুরু করে রাশিয়া। এই যুদ্ধে ইউক্রেনকে সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা।  ইউক্রেন ও রাশিয়া থেকে খাদ্যপণ্য রফতানি কমে যাওয়া গোটা বিশ্বে অর্থনৈতিক সঙ্কট দেখা দিয়েছে। এখনও যুদ্ধ থামানোর কোনো ইঙ্গিত দেননি পুতিন। বরং শীতকালে ইউক্রেনের বিদ্যুৎ স্থাপনাগুলোয় হামলা চালিয়ে বিভীষিকাময় পরিস্থিতি তৈরি করেছে রুশ সেনারা।

শেয়ার করুন