১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:২১:৪৩ অপরাহ্ন
ভারতের একটি ক্রুজ বাংলাদেশে আসছে শিগগিরই : প্রতিমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ২৯-১২-২০২২
ভারতের একটি ক্রুজ বাংলাদেশে আসছে শিগগিরই : প্রতিমন্ত্রী

শিগগিরই ভারতের একটি ক্রুজ বাংলাদেশে আসছে বলে জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সচিবালয়ে নিজ কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, শিগগিরিই ভারতের একটি ক্রুজ বাংলাদেশে আসছে। এ বিষয়ে কাস্টমস, ইমিগ্রেশনসহ কয়েকটি ব্যাপারে কিছুটা চ্যালেঞ্জ আছে। এসব চ্যালেঞ্জ ও ক্রুজ আগমন উপলক্ষে ভারতের একটি টিম চাঁদপুর, বাগেরহাট ও মোংলা পরিদর্শন করবে। সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, কোভিডের পর স্থলবন্দরগুলোর কার্যক্রম পুরোপুরি শুরু হয়নি। অনেক জায়গায় ভারতীয় কর্তৃপক্ষ ভিসা ইস্যু করছে না, সমস্যা হচ্ছে। সেসব বিষয়েও কথা হয়েছে। তারা পদক্ষেপ নেবে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের সীমান্ত ভালো আছে, অসুবিধা নেই। কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটছে। উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এগুলো আন্তরাষ্ট্রীয় সম্পর্কের কোনো বিষয় না। এগুলো বিচ্ছিন্ন ঘটনা। দুই দেশের সম্পর্ক অত্যন্ত মধুর আছে। স্থলবন্দরের অবকাঠামো নির্মাণে বিজিবি বিএসএফ-এর মধ্যে সমস্যা হয়। আলোচনার মাধ্যমে সমাধান করা হয়। বিচ্ছিন্ন ঘটনা যাতে আর না হয় সেজন্য দুই দেশের সরকার কাজ করছে।

তিনি বলেন, অনেকগুলো স্থলবন্দর অপারেশনের অপেক্ষায় আছে। এর মধ্যে খাগড়াছড়ির রামগড় স্থলবন্দরও রয়েছে। রামগড় স্থলবন্দর উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর নিকট সামারি পাঠানো হয়েছে। জানুয়ারিতে চালু করার সম্ভাবনা রয়েছে। আগামী এপ্রিল বা মে-তে পায়রা বন্দরের ফার্স্ট টার্মিনাল চালু করা হবে। আন্ধারমানিক নদীতে ব্রিজ নির্মাণ কাজ শেষ না হওয়া পর্যন্ত সেখানে ফেরি চলবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকার মানুষ বিএনপির কর্মসূচি নিয়ে ভাবছে না। তারা মেট্রোরেল নিয়ে আছে। বাংলাদেশ মেট্রোরেল নিয়ে জ্বরে আক্রান্ত। ১৯৭৫ পরবর্তী বঙ্গবন্ধুকে হত্যার পর থেকে আমরা লড়াই করছি। আমাদের রাজনৈতিক যুদ্ধ বা খেলা চলমান আছে এবং এটা দেশমাতৃকার জন্য।

মার্কিন নিষেধাজ্ঞার কবলে থাকা রাশিয়ার জাহাজ প্রসঙ্গে তিনি বলেন, আমেরিকার নিষেধাজ্ঞার আওতায় জাহাজটি আছে, বিষয়টি জানা ছিল না। এখন যেহেতু নিষেধাজ্ঞার বিষয়টি জানা হয়েছে, সে ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে।

শেয়ার করুন