০৫ ডিসেম্বর ২০২২, সোমবার, ০৫:০১:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
সেট টপ বক্স স্থাপনের প্রজ্ঞাপন হাইকোর্টে স্থগিত
  • আপডেট করা হয়েছে : ৩১-০৫-২০২২
সেট টপ বক্স স্থাপনের প্রজ্ঞাপন হাইকোর্টে স্থগিত

ঢাকা, চট্টগ্রামসহ বিভাগীয় শহরে ক্যাবল টিভির সেট টপ বক্স স্থাপন করতে তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। 

মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার মো. মুশফিকুল হুদা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আইনজীবী খন্দকার মো. মুশফিকুল হুদা বলেন, সেট টপ বক্স লাগাতে তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে। পাশাপাশি এ প্রজ্ঞাপন জারিকে কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

গত ২৪ এপ্রিল তথ্য মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। তাতে বলা হয়, ক. প্রথম ধাপে ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ক্যাবল নেটওয়ার্ক কার্যক্রম চলতি বছরের ৩১ মের মধ্যে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর করতে হবে। অর্থাৎ গ্রাহকরা নিজেদের টেলিভিশনের সঙ্গে সেট টপ বক্স সংযুক্ত করতে হবে।

খ. সেট টপ বক্স ব্যবহারে গ্রাহকদের আগ্রহী করার জন্য সরকারি-বেসরকারি টিভি চ্যানেল ও অন্যান্য মাধ্যম ব্যাপক প্রচারণা চালাতে হবে এবং বিটিভি কর্তৃক নির্মিত টিভিসি বেসরকারি টিভি চ্যানেলগুলো বারবার প্রচার করতে হবে।

গ. ক্যাবল নেটওয়ার্ক কার্যক্রম ডিজিটালাইজেশন নীতিমামলা/গাইডলাইন প্রণয়নের জন্য ক্যাবল অপারেটস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ/ ডিস্ট্রিবিউটররা এ সংক্রান্ত প্রয়োজনীয় ইনপুট মন্ত্রণালয় পাঠাবে।

সেট টপ বক্স স্থাপন নিয়ে তথ্য মন্ত্রণালয়ের এ প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে গত ২৯ মে ব্যবসায়ী মো. কাউছার হাইকোর্টে রিট দায়ের করেন। 

শেয়ার করুন