২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৪৮:০১ পূর্বাহ্ন
সমবেদনা জানাতে তুরস্কে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ১৬-০২-২০২৩
সমবেদনা জানাতে তুরস্কে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

ভয়াবহ ভূমিকম্পের পর তুরস্কের প্রতি সমবেদনা জানাতে দেশটির সফরে গেছেন মালেশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। বুধবার রাজধানী আঙ্কারায় পৌঁছে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। এতে তুরস্কের ১০ প্রদেশের এক কোটি ৩০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হন। এ পর্যন্ত দুই দেশ মিলে ৪১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে শুধু তুরস্কে প্রাণ হারিয়েছেন ৩৫ হাজারের বেশি মানুষ।

ডেইলি সাবাহ এক প্রতিবেদনে বলেছে, আঙ্কারায় অবস্থিত মালয়েশিয়ার দূতাবাস জানিয়েছে, প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ভূমিকম্প বিধ্বস্ত গাজিয়ানতেপ প্রদেশ ভ্রমণে গিয়ে সেখানকার চলমান ত্রাণ কার্যক্রম পরিদর্শন করবেন। শতাব্দীর ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগের পর মালয়েশিয়া সরকার দেশটিতে ৭৫ সদস্যের একটি বিশেষ অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠিয়েছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এক শোকবার্তায় বলেছেন, ভূমিকম্পে প্রচুর প্রাণহানি, আহত এবং ব্যাপক ধ্বংসযজ্ঞে আমি গভীরভাবে শোকাহত। মালয়েশিয়ার সরকার ও জনগণের পক্ষ থেকে আমি আমার গভীর সহানুভূতি জানাই। সেই সঙ্গে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর প্রতি সমবেদনা জানাই। আল্লাহতায়ালা যেন তাদের ধৈর্য ধরার এবং আহতদের দ্রুত সুস্থতা দান করেন।

এর আগে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বিধ্বংসী ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক সফর করে তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন। ভয়াবহ বিপর্যয়ের পর তিনিই প্রথম কোনো সরকারপ্রধান হিসেবে আঙ্কারা সফর করেন।

শেয়ার করুন