২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:৪২:১১ অপরাহ্ন
যেমন হতে পারে ভারত ও পাকিস্তানের একাদশ
  • আপডেট করা হয়েছে : ১৪-১০-২০২৩
যেমন হতে পারে ভারত ও পাকিস্তানের একাদশ

ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে আজ মাঠে নামবে ভারত। দুই দলের র‍্যাঙ্কিং আর সাম্প্রতিক ফর্মও দিচ্ছে জমজমাট লড়াইয়ের আভাস। 


আজ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দুপুর আড়াইটায় মাঠে নামবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী।


পাক-ভারত ক্রিকেট ম্যাচ। ক্ষনিকের জন্যে হলেও যে খেলা থামিয়ে দেয় দুই দেশের সীমান্তে রক্তক্ষয়ী লড়াই। হাজারো ব্যস্ততা দূরে ঠেলে টেলিভিশনের সামনে বসিয়ে দেয় কোটি সমর্থককে। বিশ্বকাপে ব্যাট-বলের সেই মহারণ মঞ্চায়নে প্রস্তুত আহমেদাবাদের লক্ষাধিক আসনের নরেন্দ্র মোদি স্টেডিয়াম।


চিরপ্রতিদ্বন্দ্বিতার ম্যাচে এবার ঘি ঢেলে দিয়েছে দুই শিবিরের র‍্যাঙ্কিং আর সাম্প্রতিক ফর্ম। ওয়ানডেতে এক নম্বরে ভারত আর দুই নম্বরের পাকিস্তান। আসরে টানা দুই ম্যাচ জিতেছে দুই দলই। পরিসংখ্যান অবশ্য এগিয়ে ভারত। ৯২ থেকে সবশেষ ২০১৯। ওয়ানডে বিশ্বআসরে সাত ম্যাচ খেলে এখনো প্রতিবেশীদের কাছে হারেনি ইন্ডিয়া। তবে এবার সে অভিশাপ থেকে মুক্ত হতে চায় বাবর আজমরা।


এমন ম্যাচে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে কেমন একাদশ নিয়ে ২২ গজে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। ধারণা করা হচ্ছে পাকিস্তান তাদের আগের ম্যাচের উইনিং কম্বিনেশন নাও ভাঙতে পারে। সেক্ষেত্রে কপাল পুড়বে ফখর জামানের। 


প্রত্যাশিতভাবে শ্রীলংকার বিপক্ষে একাদশে সুযোগ পেয়েই তা কাজে লাগান। দুর্দান্ত সেঞ্চুরি করেন অভিষেক ম্যাচেই। তাই তার জায়গা পাকাপোক্ত বলা চলে। এছাড়া আরেক ওপেনার ইমাম উল হক আরেকটি সুযোগ পেতে পারেন আজ। দলের অন্যকোনো জায়গায় পরিবর্তনের সম্ভাবনা নেই। 


অন্যদিকে ভারত এ মহারণ ঘিরে নানা পরিকল্পনা করছে। এর মধ্যে অন্যতম হলো একাদশে শক্তি বাড়ানো। ইতোমধ্যে চাউর হয়েছে, পাক ব্রিগেডের বিপক্ষে ইলেভেনে একাধিক পরিবর্তন আনছে ভারত। আফগানিস্তানের সঙ্গে খেলানো একাদশ থেকে কয়েকজনকে বাদ দিচ্ছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।  


শোনা যাচ্ছে, ওপেনিংয়ে অটোচয়েস রোহিত শর্মা। কিন্তু তার সঙ্গী হচ্ছেন কে? এ নিয়ে প্রশ্ন জেগেছে। আফগানদের বিপক্ষে উদ্বোধনী পার্টনার ছিলেন ইশান কিষান। তবে এরই মধ্যে ডেঙ্গু থেকে সেরে উঠেছেন শুভমান গিল। ফলে রোহিতের সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করতে পারেন তিনি। সেক্ষেত্রে ইশান মিডলঅর্ডারে নেমে যেতে পারেন। সর্বোপরি, একাদশ থেকে বাদও পড়তে পারেন তিনি।


যথারীতি ওয়ানডাউনে নামবেন বিরাট কোহলি। চারে থাকতে পারেন শ্রেয়াস আইয়ার। প্রথম ২ ম্যাচে ব্যর্থ হয়েছেন তিনি। ফলে তার বাদ পড়ার সম্ভাবনাও আছে। এক্ষেত্রে সেখানে খেলতে পারেন ইশান। আবার সূর্যকুমার যাদবও সুযোগ পেতে পারেন।


পাঁচে থাকবেন ইনফর্ম লোকেশ (কেএল) রাহুল, ছয়ে হার্দিক পান্ডিয়া, সাতে রবীন্দ্র জাদেজা। দুজনই ব্যাটে-বলে দলে দারুণ অবদান রাখছেন। তবে আট নম্বরে রদবদল ঘটতে পারে। সেখানে প্রথম ম্যাচে খেলেন রবীচন্দ্রন অশ্বিন। পরের ম্যাচে শার্দুল ঠাকুর। তবে উইকেট মাথায় রেখে অশ্বিনকে ফিরিয়ে আনা হতে পারে। সঙ্গী হিসেবে থাকছেন কুলদীপ যাদব।


নিশ্চিত ভারতীয় একাদশে থাকছেন জাসপ্রীত বুমরাহ। কিন্তু আফগানিস্তানের বিরুদ্ধে প্রচুর মার খেয়েছেন মোহাম্মদ সিরাজ। তার স্থানে ঢুকতে পারেন মোহাম্মদ শামি। 


পাকিস্তানের সম্ভাব্য একাদশ

আবদুল্লাহ শফিক, ইমাম উল হক, বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, শাহীন আফ্রিদি, হাসান আলী ও হারিস রউফ।


ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, যশপ্রীতি বুমরাহ ও মোহাম্মদ শামি।


শেয়ার করুন