২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৫২:১০ পূর্বাহ্ন
হাইরাইজ বিল্ডিং নিয়ে যা বললেন এরদোগান
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২৩
হাইরাইজ বিল্ডিং নিয়ে যা বললেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, ভবিষ্যৎ দুর্যোগের জন্য শহরগুলোকে প্রস্তুত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে তার সরকার। সাম্প্রতিক ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত প্রদেশগুলোর মধ্যে অন্যতম আদিয়ামান সফরে গিয়ে সোমবার এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

এ সময় তুর্কি প্রেসিডেন্ট বলেন, ফল্ট লাইনের কাছাকাছি এলাকায় কিংবা ভূমিকম্পের সময় মাটি তরল হওয়ার ঝুঁকি রয়েছে— এমন এলাকায় ভবন নির্মাণের অনুমতি দেওয়া হবে না। সেই সঙ্গে পুরনো বসতিগুলোতে বহুতল ভবন (হাইরাইজ বিল্ডিং) নির্মাণের চিন্তাও প্রত্যাখ্যান করেন তিনি।

ভূমিকম্প বিধ্বস্ত শহরগুলোর কাঠামোগত পরিবর্তন উপেক্ষা করতে পারি না উল্লেখ করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমাদের হাজার হাজার বছরের সভ্যতার ইতিহাস রয়েছে। যেখানে আমরা ভ্রাতৃত্বের সঙ্গে বসবাস করছি। 

স্থানীয় বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়ে এরদোগান বলেন, আপনার শহরকে রক্ষা করুন। কখনই আপনার মাতৃভূমিকে স্থায়ীভাবে পরিত্যাগ করবেন না। যাদের বাড়িঘর ধসে পড়েছে, তাদের জন্য আমরা আরও ভালো, আরও সুন্দর, নিরাপদ ও নতুন বাড়ি সরবরাহ করব।

এ সময় ভূমিকম্পের কারণে সৃষ্ট ক্ষতি এক বছরের মধ্যে মেরামত করার প্রতিশ্রুতির পুনরাবৃত্তি করে তুর্কি নেতা বলেন, গ্রাম ও শহরে পুনর্গঠন প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

তিনি বলেন, ইতোমধ্যে মাটি জরিপ সম্পন্ন হয়েছে। নির্মাণ শুরু করার জন্য প্রস্তুতি চলছে। সব মিলিয়ে তিন লাখ ৯ হাজার নতুন বাড়ি তৈরি করা হবে। এর মধ্যে আদিয়ামানে প্রায় ৫০ হাজার বাড়ি নির্মাণ করব আমরা।

শেয়ার করুন